শিক্ষকদের হ’য়রানি করলে সভাপতি-কর্মকর্তার বি’রুদ্ধে যে কঠোর ব্যবস্থা নিবে শিক্ষা মন্ত্রণালয় – OnlineCityNews
Breaking News
Home / শিক্ষা / শিক্ষকদের হ’য়রানি করলে সভাপতি-কর্মকর্তার বি’রুদ্ধে যে কঠোর ব্যবস্থা নিবে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষকদের হ’য়রানি করলে সভাপতি-কর্মকর্তার বি’রুদ্ধে যে কঠোর ব্যবস্থা নিবে শিক্ষা মন্ত্রণালয়

Advertisement
Advertisement

এম’পিওভু’ক্তিতে শিক্ষকদের ভো’গান্তি কমাতে নতুন উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এখন থেকে এম’পিওভু’ক্ত হতে শিক্ষকদের হ’য়রানি করলে সভাপতি বা মাঠ পর্যায়ের কর্মক’র্তাদের বিরু’দ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কোন যৌক্তিক কারণ ছাড়া শিক্ষকদের হ’য়রানি করলে সভাপতির পদ শূন্য ঘোষণা করা হবে।

আর এম’পিওর আবেদন অগ্রায়নে দেরি করলে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মক’র্তাদের বিরু’দ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আদেশে বলা হয়েছে, উপজে’লা মাধ্যমিক শিক্ষা কর্মক’র্তা জে’লা শিক্ষা কর্মক’র্তা ও আঞ্চলিক পরিচালক পরিচালকদের সর্বোচ্চ পাঁচ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের এম’পিও আবেদন অগ্রায়ন বা নিষ্পত্তি করতে হবে।

এর থেকে দেরি করলে যৌক্তিক কারণ থাকতে হবে। কোন অ’নৈতিক সম্পৃক্ততায় এম’পিও আবেদন অগ্রায়নে দীর্ঘসূত্রিতার প্রমাণ পেলে মাঠ পর্যায়ের কর্মক’র্তাদের বিরু’দ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।আদেশে আরও বলা হয়, এম’পিওর আবেদন করতে শিক্ষকদের কাগজপত্র সরবরাহ বা স্বাক্ষর করতে অ’নৈতিক সম্পৃক্ততা থাকলে বা অযৌক্তিক কারণে দেরি করলে

প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতিকে অব্যাহতি দিয়ে তার পদ শূন্য ঘোষণা করা হবে। একইসাথে সভাপতির বিরু’দ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অ’তিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, মাঠ পর্যায় থেকে এম’পিওভু’ক্তির আবেদন নিয়ে শিক্ষকদের হ’য়রানি করার অনেক অ’ভিযোগ আছে।

অনেক সময় সভাপতি আবেদন করতে সংশ্লিষ্ট কাগজপত্র দিতে শিক্ষকদের হ’য়রানি করে থাকেন। এ বাবদ টাকাও দাবি করা হয়। আবার মাঠ পর্যায়ে থেকেও শিক্ষকদের এম’পিও আবেদন অগ্রায়ন নিষ্পত্তির ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা দেখা যায়। এ জটিলতা নিরসনে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্ধারিত সময়ের মধ্যে যৌক্তিক কারণ ছাড়া শিক্ষকদের এম’পিও আবেদন অগ্রায়ন না করলে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মক’র্তাদের বিরু’দ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। আর কোন অ’নৈতিক সম্পৃক্ততায় সভাপতি যদি শিক্ষকদের এম’পিও আবেদন করতে যথাযথ কারণ সরবরাহ করতে দেরি করেন বা হ’য়রানি করেন তাহলে তার পদ শূন্য ঘোষণা করা হবে। একইসাথে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Advertisement
Advertisement

Check Also

৬ বছর অনুপস্থিত, নিয়মিত বেতন তুলতেন প্রধান শিক্ষক

Advertisement হবিগঞ্জ জে’লার চুনারুঘাট উপজে’লার বৈরাগীপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আমেনা খাতুনসহ ৩ সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!