২০ বছর পরও ক’বরে কা’পনের কাপড় ও দে’হ অ’ক্ষ’ত! ম’রদে’হ দেখতে হাজারো মানুষের ঢল – OnlineCityNews

২০ বছর পরও ক’বরে কা’পনের কাপড় ও দে’হ অ’ক্ষ’ত! ম’রদে’হ দেখতে হাজারো মানুষের ঢল

ঝাল’কাঠি’ সদর উপ’জে’লার গাবখান ধানসিঁড়ি ইউ’নিয়’নের চরকা’ঠি গ্রামে ২০ বছর পূর্বে অর্থাৎ ২০০০ইং সালে মা’রা যান মোঃ মুজা’ফফ’র আ’লী হাওলাদার (৭৫) নামে এক মু’সলি’ম’ ব্য’ক্তি।

দীর্গ ২০ ব’ছর পরে নদী ভা’ঙ্গনে আশে’পা’শের এলাকা বি’লীন হয়ে গে’লেও মৃ’ত মোঃ মুজাফ’ফর আ’লীর দা’ফ’নে’র স্থা’ন’টি কব’রস’হ পানি’র মধ্যে দাঁ’ড়ি’য়ে থাকে। এ অব’স্থা’য় মৃ’তে’র স্ব’জনরা ক’বর’টি ‘হ’স্তা’ন্ত’রের জন্য খন’ন কর’লে কা’ফ’নের কা’পড় ও দে’হ’ অ’ক্ষত অব’স্থা’য় উ’দ্ধার করা হলে এলা’কাজু’ড়ে ব্যা’পক আ’লোড়ন’ সৃষ্টি হয়।

মঙ্গ’লবার (১ সেপ্টেম্ব’র) সকা’লে অ’লৌ’কিক এ ঘট’না’র খবর ছ’ড়িয়ে পর’লে লা’শ’টি এক পল’ক দে’খার জন্য দি’নভ’র স্থা’নীয় এলা’কাবা’সীসহ শ’হর থেকে হাজা’রো মানুষের ঢল নামে।

স্থানীয় ও স্বজ’নরা জা’নান, ঝা’লকা’ঠি সদ’র উপ’জে’লার চর’কাঠি গ্রামে’র বাসিন্দা মোঃ মুজা’ফফ’র আলী হাওলা’দা’র নামে এ ক্ষু’দ্র ব্য’বসা’য়ী বিগত ২০০০ সা’লে বার্ধ’ক্য জনিত কার’নে ৭৫ বছর বয়’সে মা’রা’ যায়। মৃ’ত্যু’র পর পরি’বা’রের স’দ’স্যরা তা’কে পা’রি’বা’রিক ক’বর’স্থানে দা’ফ’ন ক’রলেও নদী ভা’ঙ্গ’নের কার’ণে পরি’বা’রের সদ’স্য’রা বৈদা’রা’পুর গ্রা’মে নতুন বস’ত বা’ড়ি স্থা’পন করে ব’স’বাস শুরু করে। সুগ”ন্ধা-বী’ষ’খা’লী নদীর মো’হনা’য় চ’র’কাঠি গ্রা’মটি নদী ভা’ঙ্গনে’ ক্র’মে’ই নদী’গ’র্ভে বি’লি’ন হওয় হ’তে থাকে।

গত কয়ে’ক দিনে এ ক’বরে’র আ’শেপা’শে’র এলাকা ন’দী গ’র্ভে’ বি’লী’ন হলেও মৃ’ত মু’জা’ফফ’র আলী হাও’লাদা’রের ক’ব’রটি অক্ষত ‘পানি’র মধ্যে দাঁ’ড়ি’য়ে থাকায় মঙ্গলবার স’কা’লে স্বজ’ন’রা তার ক’ব’রটি স্থা’নান্ত’রে’র উ’দ্যো’গ নেয়।

এ সময় মু’জা’ফফর আ’লী হা’ও’লাদারে’র ক’ব’র খু’ড়’লে তা’র মৃ’ত’ দে’হ’স’হ দা’ফ’নে’র কা’পড় প’র্যন্ত অ’ক্ষ’ত ‘বস্থায়’উ”দ্ধা’র করা হয়। পরে স্ব’জনরা’ তা’র মৃ’তদে’হ’ উ”দ্ধা’র ক’রে বা’ড়ি’তে নিয়ে আ’স’লে এ সংবা’দ চা’রি’দি’কে ছড়ি’য়ে পড়ে। শুধু’মা’ত্র ম’র’হে’দ কি’ছুটি শু’কি’ গেলে’ও কোন প্র’কার পচ’ন ধ’রেনি বা কোন দু’র্গ’ন্ধে’র’ সৃ’ষ্টি’ হয়’নি দেখা যায়।

এ খব’র মূ’হু’র্তে’র ম’ধ্যে সামা’জিক যো’গা’যোগ মা’ধ্যমে ছ’ড়ি’য়ে পড়’লে ওই বাড়িতে লোক’জন ভি’ড়’ জমা’য় এবং এক নজ’র দে’খা’র জন্য দু’র দু’রান্ত থেকে ওই বা’ড়িতে লো’কজ’ন আস’তে শু’রু করে। পরে ম’ঙ্গল’বার আ’স’রবা’দ পুন’রায় ‘না’মা’জে জানা’জা শেষে পারি’বারি’ক নতুন ক’ব’রস্থা’নে ধ’র্মী’য় রী’তি ‘অ’নুযা’য়ী দা’ফ’ন ক’রা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *