Breaking News
Home / বাংলা হেল্‌থ / আজ থেকে যে রুটে চলবে বিশেষ ট্রেন

আজ থেকে যে রুটে চলবে বিশেষ ট্রেন

Advertisement

আজ শুক্রবার থেকে দেশের ৩টি রুটে কাঁচামালবাহী ট্রেন চালু করতে যাচ্ছে সরকার। রোনাভা’ইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে নিত্য প্রয়োজনীয় খাবারের যোগান ঠিক রাখতে এসব ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ শুক্রবার থেকে লাগেজ ভ্যান দিয়ে মালবাহী এই ট্রেনগুলো চালু হবে। বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মক’র্তা (পিআরও) শরিফুল আলম গণমাধ্যমকে জানিয়েছেন, ঢাকা–চট্টগ্রাম ও ঢাকা–জামালপুর পথে প্রতিদিন লাগেজ ভ্যান চলাচল করবে। আর তিনদিন চলবে ঢাকা–যশোর পথে। কী পরিমাণ মালামাল ব্যবসায়ীরা আনতে চান তার ওপর নির্ভর করবে ট্রেন কতটা লম্বা হবে।

করো’নাভা’ইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশে চলছে সাধারণ ছুটি। প্রথম দফায় ছুটি ঘোষণার পর পরই গত ২৫ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার। এ সময় কিছু কিছু মালবাহী ট্রেন চালু রাখা হয়। এসব ট্রেন দিয়ে মূলত সরকারের খাদ্যপণ্য ও জ্বালানি তেল আনা নেওয়া হতো।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, লাগেজ ভ্যান ট্রেনের মাধ্যমে শাক-সবজি, ফলমূলের পাশাপাশি মাছ-মুরগিও আনা নেওয়া করা যাবে। আগে বিভিন্ন মেইল ও লোকাল ট্রেনে যাত্রীবাহী বগির সঙ্গে এক বা একাধিক লাগেজ ভ্যান যুক্ত করে দিয়ে মালামাল পরিবহন করা হতো। এখন এসব ভ্যান জোড়া দিয়ে একটা পার্শ্বেল ট্রেন বানিয়ে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement
Advertisement

Check Also

বাংলাদেশের ব্যাংক থেকে ২০ হাজার কোটি টাকা আ’ত্মসাৎ করে বিদেশে পা’লিয়েছে ৩ জন

Advertisement Advertisement বাংলাদেশের বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ২০ হাজার কোটি টাকা আ’ত্মসাৎ করে বিদেশে পা’লিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!