মাশরাফি ধান কাটতে যাননি, ধান কাটার মেশিন নিয়ে এলো – OnlineCityNews
Breaking News
Home / সারা দেশ / মাশরাফি ধান কাটতে যাননি, ধান কাটার মেশিন নিয়ে এলো

মাশরাফি ধান কাটতে যাননি, ধান কাটার মেশিন নিয়ে এলো

Advertisement
Advertisement

নড়াইলের কৃষকের জন্য এবার যুগান্তকারী এক উদ্যোগ নিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নড়াইলে কৃষকদের সুবিধার্থে ধান কা’টার জন্য হারভেস্টার মেশিন সরকারিভাবে নিয়ে এসেছেন তিনি। করো’নার প্রভাবে চারিদিকে যখন শ্রমিক সংকটে চলমান বোরো ধান কা’টা নিয়ে দুঃচিন্তায় আছেন কৃষকেরা। ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক সংবাদ দিয়েছেন মাশরাফি। তার অনুরোধে সরকারের কৃষি মন্ত্রণালয় নড়াইল জে’লার জন্য ১টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে।

জানা গেছে, ইতোমধ্যেই নড়াইলে পৌঁছে গেছে সেই হারভেস্টার মেশিন এবং অল্প কয়েকদিনের মধ্যে আরও ৩টি মেশিন নড়াইলে  পৌঁছাবে। ২৮ এপ্রিল থেকেই নড়াইল জে’লার কৃষি বিভাগের তত্ত্বাবধানে এই হার্ভেস্টার মেশিন দিয়ে ধান কা’টার কাজ শুরু হবে। ধান কা’টার শ্রমিক সংকটের এই দুর্দিনে এমন একটি খবর সত্যি নড়াইলের কৃষকদের জন্য আনন্দের।

করো’না মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রী বার বার তাগিদ দিয়েছেন। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কাটতে না পারলে কৃষক ও দেশের একটি বড় ক্ষতি হয়ে যাবে। আর একারণে পত্রিকার মাধ্যমে এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা কৃষিমন্ত্রী বরাবর ডিও লেটার পাঠিয়েছিলেন। ২১ এপ্রিল, ২০২০ পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলে এসে পৌঁছায়।

কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটতে সক্ষম, এভাবে সারাদিন কাজ করলে দিনে ১০-১২ বিঘা জমির ধান কা’টা সম্ভব। শুধু ধান কা’টা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম। স্বল্প খরচে এই মেশিন কৃষকড়ের ধান কা’টার সময় বাঁ’চাবে, কষ্ট কমাবে। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকেরা। নড়াইলের মানুষের জন্য করো’না মোকাবেলায় আরও অনেক চোখ জুড়ানো উদ্যোগ ইতোমধ্যেই নিয়েছেন মাশরাফি। হাসপাতা’ল, পু’লিশ লাইন্সে স্থাপন করেছে জীবাণুনাশক কক্ষ। ডাক্তারদের জন্য সেফটি চেম্বার, সকলের কাছে সেবা পৌঁছে দিতে টেলিমেডিসিন সেবা ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম। এছাড়াও নড়াইলে দুঃস্থ পরিবার, ব্যবসায়ীদের খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

Advertisement
Advertisement

Check Also

ফেইসবুকে মামুনুল হকের পক্ষে পোস্ট, মাদ্রাসা ছাত্রকে খুঁজছে পু’লিশ

Advertisement Advertisement গোপালগঞ্জের কাশিয়ানী উপজে’লার পারুলিয়া শরীফ পাড়ার বাসিন্দা মোঃ হাবিবুল্লাহ শরীফকে খুঁজছে পু’লিশ। সম্প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!