Breaking News
Home / সারা দেশ / ফের যেদিন জে’লে যাচ্ছেন খালেদা জিয়া!

ফের যেদিন জে’লে যাচ্ছেন খালেদা জিয়া!

Advertisement
Advertisement

দু’র্নীতি দমন কমিশনের (দুদক) দুটি মা’ম’লায় ১৭ বছরের কা’রাদ’ণ্ড ভোগ করতে থাকা খালেদা জিয়াকে ২৫ মা’সের মা’থায় গ’ত ২৫ মা’র্চ শর্ত’সাপে’ক্ষে মু’ক্তি দেয় সরকার। ক”রো’নাভাই’রাসের কারণে সৃষ্ট পরি’স্থিতিতে মানবি’ক দিক বিবেচনায় ছয় মাসের জন্য সাজা স্থগিত করে এ মুক্তি দেয়া হয়।

তিনি বাসা’য় থেকে চি’কিৎসা নেবেন এবং বিদেশ যেতে পার’বেন না, এমন শর্তে সাজা স্থগিতের সিদ্ধান্ত নেয় সর’কার। শ’সা’পেক্ষে মু’ক্তির পর সেদিন গু’লশা’নের ভা’ড়া বাসা ‘ফি’রো’জা’য় ওঠেন খালেদা জিয়া। এখন সেখানেই আছেন তিনি।আগামী ২৪ সেপ্টেম্বর মু’ক্তির মেয়াদ শেষ হচ্ছে।

তাই এখন সবার মনে প্রশ্ন জাগছে আবারও কি জে’লে যা’চ্ছেন খালে’দা জিয়া, নাকি স’রকার তার মু’ক্তির মেয়া’দ বাড়াবে। তার কোনো সদুত্তর জানা না গেলেও একটি আশার সংবাদ জানা গেছে, সে’প্টেম্ব’রের দ্বিতীয় স’প্তাহে খালেদার পরি’বারের স’দস্যরা তার মুক্তির মেয়া’দ’কাল বাড়াতে লিখিত আবে”দন নিয়ে প্রধা’নমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

সেসময় সর’কারপ্র’ধানের হাতে এ চিঠি পৌঁছে দেয়া হবে। একাধিক নির্ভ’র’যোগ্য সূত্র এ খবর জানালেও দায়ি’ত্বশী’ল কেউ বিষয়টি নিয়ে সরাসরি মুখ খুলছেন না। বিএনপি চেয়ার’পারসনের ঘনিষ্ঠ সূত্র’গুলো বলছে, আগামী ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার শর্তসা’পেক্ষে মু’ক্তির মেয়াদ শেষ হচ্ছে।

তার আগেই মে’য়াদ বাড়াতে আ’বেদন করবে খালেদার পরিবার। সেজন্য অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোক’নসহ খালেদা জিয়ার চার আইন’জীবী তার প’রিবারের সঙ্গে সমন্বয় করে মুক্তির মেয়া’দকাল বাড়া’নোর আবেদনের একটি খ’সড়া প্রস্তু’ত করেছেন। সে’প্টেম্ব’রের দ্বিতীয় সপ্তাহে এ আবে’দন পৌঁছে দেয়া হবে প্রধা’নমন্ত্রীর কাছে।

একটি দায়িত্বশীল সূত্রের দাবি, মুক্তির মেয়াদকাল বাড়ানোই শুধু নয়, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে খালেদার পরি’বারের সদস্যরা তাকে বিদেশে চিকিৎসার সুযো’গ দেয়ার জন্যও আ’বেদন করবেন। এসময় খালেদা জিয়ার পক্ষ থেকে প্রধান’মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠিও দেয়া হবে।

নি’র্ভর’যোগ্য সূত্রগুলো বলছে, মুক্তি দেয়ার পর অ’সুস্থতা বিবেচনায় খালেদা জিয়াকে বিদেশ যেতে দিতেও সর’কারের হাই’কমান্ডের মনোভাব ইতিবাচ’ক দেখা যাচ্ছে। খালেদা জিয়ার পরিবারও নিয়মিত যোগাযোগ রাখছে সরকারের ক্ষম’তাশালী উচ্চপর্যায়ে, যারা প্রধানমন্ত্রীর সঙ্গে খালেদার পরিবারের যোগাযো’গের মধ্য’স্থতাকা’রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

তবে কৌশলগত কারণে কোনো পক্ষই বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি নয়। দা’য়ি’ত্বশীল একটি সূত্রের তথ্য, যে মাধ্যমে খালেদা মুক্তি পে’য়েছি’লেন, উন্নত চিকিৎসার জন্য তাকে দেশের বা’ইরে নিতে সর’কারের সেই মাধ্য’মের সঙ্গে নিয়’মিত যোগা’যোগ রাখ’ছে প’রিবার। এ’রই মধ্যে একবার বৈঠকও হ’য়েছে দুপক্ষের।

সেখান থে’কে সবুজ সংকেত পেয়েই খা’লেদার পরি’বার করো’নার অজুহা’তে দেশের কোনো হাসপাতা’লে তার চিকিৎসা করাননি। সূত্রে জানা গেছে, সরাসরি রাজ’নীতি থেকে অব’সরের কথা না বললেও খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডনে যেতে সরকারের পক্ষ থেকে দুটি শর্তে’র কথা জানানো হয়েছে।

প্রথ’মত লন্ড’নে গিয়েও চিকিৎসার প্রয়ো’জন ছা’ড়া প্রকাশ্যে চলা’ফেরা করতে পারবেন না। গুলশা’নের বাসায় যেভাবে বাস করছেন, লন্ড’নেও ঠিক তেমনি থাকবেন। দ্বিতীয়ত বিদে’শি’দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ থেকে বিরত থাক’বেন। ল’ন্ডনে থাকাবস্থা’য় থাকতে হবে রাজনৈ’তিক বক্তব্য-বিবৃ’তি দেয়া ও সভা-সমাবে’শে যোগদান থেকেও।

‘পাশাপা’শি নেতা’ক’র্মীদের সঙ্গে সা’ক্ষাৎও করতে পারবেন না। এক্ষে’ত্রে খা’লেদার পরিবার শ’র্ত মেনেই তাকে বিদেশ নিয়ে চিকিৎসা দিতে রাজি থাকলেও বিএনপি প্রধান শর্ত ছা’ড়াই লন্ডন যেতে চান। যদিও তার এ অব’স্থানের বিস্তা’রিত কিছু জানা যায়’নি।

খালেদা জিয়ার মুক্তির মে’য়াদ বাড়া’নোর জন্য কবে নাগাদ আবেদন করা হবে জানতে চাইলে এ বিষয়ে তার আই’নজীবী ও বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, এটা স’রকা’রের ব্যাপার। আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণা’লয় ব্যা’পারটি ডিল করবে। অন্যদি’কে আম’রা আ’ইনজী’বীরা নই, পরিবারের স’দস্যরা ব্যাপারটি দেখছেন।

তবে শিগগির খা’লেদা জি’য়ার পরিবারের পক্ষ থেকে সরকা’রের কাছে আবে’দন করা হবে বলে জানান তিনি। খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য আবে’দন করা হবে কি-না জানতে চা’ইলে মাহবুব উদ্দিন খোকন বলেন, তার চিকিৎসা বাং’লাদেশে হচ্ছে। হাঁটু অ’পারে’শন হয়েছে, সেটার জন্য বিদে’শ যেতে হতে পারে।

খালেদা জি’য়ার পক্ষ থেকে প্রধানম’ন্ত্রীকে কোনো চিঠি দেয়া হচ্ছে কি-না, এ ব্যাপা’রে কিছু জানেন না বলেও দাবি করেন বি’এনপি’র এ যুগ্ম-মহাসচিব। খালেদা জিয়ার বোন সেলি’মা ইস’লাম বলেন, মুক্তির পর তিনি এখন পর্যন্ত কোনো শর্ত ভঙ্গ ক’রেননি। তাই এ ব্যা’পারে সরকার কঠোর হবে না বলে আম’রা মনে করি। তার বিদেশে চিকিৎসা প্রয়োজন।

তিনি বলেন, খালেদা জি’য়ার শা’রী’রিক অ’বস্থার এখনো তেমন উন্ন’তি হয়নি। চলা’ফেরাও কর’তে পারছে’ন না। মু’ক্তি’র মেয়াদ বা’ড়াতে আ’বেদন তো কর’তেই হবে। তবে কখন করব সে ব্যা’পারে এখনো সি’দ্ধান্ত’ হয়নি।

বিএনপির মহাস’চিব মির্জা ফখরুল ইস”লাম আ’লম’গীর দীর্ঘদিন ধরেই খালেদা জিয়ার উন্নত চিকিৎসার কথা বলে আসছেন। গত ১ আগ’স্ট ঈদুল আজ’হার দিন তিনি সাং’বাদি’কদের বলে’ছেন, বিদেশে না যাওয়ার জন্য খা’লেদা জি’য়াকে শর্ত দেয়া হয়েছে। কিন্তু তার বিদে’শে চিকিৎসাই এখন বেশি প্র’য়োজন। খা’লেদা জিয়া বিদেশে চিকিৎসার সুযোগ পাবেন, সেই সুযো’গের অ’পে’ক্ষায় আছি আম’রা।

Advertisement
Advertisement

Check Also

আর ভ্যান চালাবে না শিশু শম্পা, পরিবারের সব দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

Advertisement জামালপুরে ভ্যা’নচালক শি’শু শম্পার অ’সুস্থ বাবা’র চিকি’ৎসা ও তার প’রিবারের সব দায়িত্ব নিয়ে’ছেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!