এবার আর ১০ দিন বা ১৫ দিন নয়, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সর্বোচ্চ যতদিন বাড়ল – OnlineCityNews
Breaking News
Home / বাংলা হেল্‌থ / এবার আর ১০ দিন বা ১৫ দিন নয়, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সর্বোচ্চ যতদিন বাড়ল

এবার আর ১০ দিন বা ১৫ দিন নয়, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সর্বোচ্চ যতদিন বাড়ল

Advertisement
Advertisement

মহামারি করো’নাভা’ইরাসের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আবারও বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। তবে, কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকছে না। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া সংবাদ বি’জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছিলেন, ‘করো’নাভা’ইরাস প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতির উন্নতি না হলে প্রয়োজনে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।’ এরপর ৩১ মে থেকে অর্থনৈতিক কর্মকা’ণ্ড চালু করতে সাধারণ ছুটি আর বাড়ানো না হলেও দফায় দফায় শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়িয়েছে সরকার।

করো’নাভা’ইরাসের সংকটের মুখে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক শিক্ষামূলক কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষার্থীরা যাতে বাড়িতে বসে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে, সে লক্ষ্যে সরকারি উদ্যোগে সংসদ বাংলাদেশ টিভিতে গত ২৯ মার্চ থেকে মাধ্যমিক শিক্ষার্থী ও ৭ এপ্রিল থেকে কারিগরি ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য দূরশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়।

তবে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভের তথ্য অনুযায়ী, দেশের প্রায় ৫০ শতাংশ পরিবারের টেলিভিশন সেট নেই।

বি’জ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী মহামারি করো’নার কারণে কওমি মাদ্রাসা ছাড়া দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করো’নাভা’ইরাসের সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।

এর আগে, এই ছুটির মেয়াদ ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছিল। যা আজ আবার বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হলো।ইতোমধ্যে, করো’না মহামারির কারণে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার। গত ২৪ আগস্ট মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইস’লাম বলেছেন, ‘এখনও দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সময় হয়নি।’

Advertisement
Advertisement

Check Also

ডায়াপার ব্যবহারে শিশুর যেসব ক্ষতি হয়

Advertisement Advertisement শিশুর ডায়াপার ব্যবহারের যেমন সুবিধা রয়েছে। তেমনিই আবার অসুবিধাও রয়েছে। শিশুর কোমল সংবেদনশীল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!