Breaking News
Home / শিক্ষা / পছন্দের কলেজে ভর্তিতে যা করতে হবে

পছন্দের কলেজে ভর্তিতে যা করতে হবে

Advertisement

গতকাল প্রকাশিত হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল। ফলাফল প্রকাশের পর থেকেই শিক্ষার্থীরা তাদের নানান সমস্যার কথা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করছেন। শিক্ষার্থীদের সমস্যাগুলো নিয়ে কথা বলেছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ।

কলেজ নিশ্চিত করণ প্রসঙ্গে অধ্যাপক হারুন অর রশিদ বলেন, যারা প্রথম পর্যায়ে মনোনীত হয়েছেন, তাদের কলেজ নিশ্চিত করতে হবে। ২৬ আগস্ট থেকে কলেজ নিশ্চিতকরণে কার্যক্রম শুরু হবে। প্রথম পর্যায়ে নাম আসা শিক্ষার্থীরা যদি কলেজ নিশ্চিত না করে, তাহলে সে দ্বিতীয় দফা আবেদন করতে পারবেন।

কিন্তু কোনো শিক্ষার্থী যদি তার মনোনীত কলেজে ভর্তির জন্য নিশ্চিত করে ফেলে তাহলে সে দ্বিতীয় দফায় আবেদনের আর সুযোগ পাবে না। আর কলেজ নিশ্চিতকরণের প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনেই। এক্ষেত্রে শিক্ষার্থীকে ২০০ টাকা ফি দিতে হবে।

মাইগ্রেশনের বিষয়ে অধ্যাপক হারুন অর রশিদ বলেন, মাইগ্রেশনের জন্য আলাদা করে কোনো আবেদনের প্রয়োজন হবে না। শিক্ষার্থী প্রথমে যে প্রক্রিয়ায় আবেদন করেছেন সেটার ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী একটি কলেজ পেয়েছেন। যদি দেখা যায়, তার আবেদন করা আগের কলেজটিতে আসন খালি আছে এবং সে সেটার যোগ্য,  তাহলে অবশ্যই সে ওই কলেজে অটো মাইগ্রেট হয়ে যাবেন। এর জন্য আলাদা কোনো ফি ও আবেদনের প্রয়োজন হবে না। ৪ সেপ্টেম্বর প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।

তথ্যমতে, ভর্তি প্রক্রিয়া- প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায় শেষে কলেজভিত্তিক চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে আগামী ১৩ সেপ্টেম্বর এবং একই দিন থেকে ভর্তি প্রক্রিয়ার কার্যক্রম শুরু হবে। ১৩, ১৪, ১৫ সেপ্টেম্বর এ তিনদিন শিক্ষার্থীরা তাদের মনোনীত স্ব-স্ব কলেজে নিয়মানুযায়ী ভর্তি হবেন।

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। আবেদনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন ও আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। দ্বিতীয় মাইগ্রেশনের ফলাফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে।

Advertisement
Advertisement

Check Also

এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন

Advertisement প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি শিক্ষাক্রম পাল্টে যাচ্ছে। বিষয় ও সময় কমিয়ে বইয়ে আনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!