বিশ্বকে বো’কা বানিয়ে জুলাই থেকেই করোনার ভ্যাকসিন দিচ্ছে চীন, বেড়িয়ে এলো গো’পন যে তথ্য – OnlineCityNews

বিশ্বকে বো’কা বানিয়ে জুলাই থেকেই করোনার ভ্যাকসিন দিচ্ছে চীন, বেড়িয়ে এলো গো’পন যে তথ্য

করো’নাভা’ইরাসের একটি পরী’ক্ষামূ’লক ভ্যা’কসিন গত জুলাই মাস থেকেই বেশি ঝুঁ’কি’পূর্ণ পেশায় নিয়োজিতদের ওপর প্রয়োগ শুরু করেছে চীন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের এক ঊর্ধ্বতন কর্মক’র্তা রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমকে জানিয়েছেন, সম্মুখসারির মেডিক্যাল কর্মী ও সীমান্ত পরিদর্শকদের ভ্যা’কসিনটি প্রয়োগ করা হয়েছে।

গত ২২ জুলাই এটি ব্যবহারের অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন ঝেং ঝংওয়েই নামের ওই কর্মক’র্তা। ‘ন্যাশনাল হেলথ কমিশন’-এর ‘সায়েন্স অ্যান্ড টেকনোলজি সেন্টার’-এর প্রধান ঝেং ঝংউই রোববার (২৩ আগস্ট) চীনের সংবাদমাধ্যম সিসিটিভি-কে জানান, চীনে জুলাই মাস থেকেই করো’নার টিকা দেওয়া হচ্ছে।

জুলাই মাস থেকেই দেশটির চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ জরুরি ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের জরুরি ভিত্তিতে করো’নার টিকা দেওয়া হচ্ছে। তবে চীনা সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চীনা সংস্থা CanSino Biologics বা চীনা সরকারি ফার্মাসিউটিক্যাল সংস্থা Sinopharm এর তৈরি করো’না ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।

ট্রায়াল চললে কীভাবে জুলাই মাস থেকে টিকা দেওয়া হচ্ছে এ নিয়ে প্রশ্ন উঠেছে। প্রথম থেকে মা’র্কিন যু’ক্তরাষ্ট্র করো’নাভা’ইরাস ছড়ানোর জন্য চীনকে দো’ষা’রো’প করে আসছিল। তবে চীন সব সময়ই এ অ’ভি’যোগ উড়িয়ে দিয়েছে। এর মধ্যে গো’পনে ভ্যাকসিন দিয়ে নতুন বি’ত’র্কের জ’ন্ম দিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *