Breaking News
Home / বিজ্ঞান / ধেয়ে আসছে পৃথিবীর দিকে আরও একটি গ্রহাণু, কী হতে চলেছে তা জানাচ্ছে নাসা

ধেয়ে আসছে পৃথিবীর দিকে আরও একটি গ্রহাণু, কী হতে চলেছে তা জানাচ্ছে নাসা

Advertisement

করো’না মহা’মা’রী গোটা বিশ্বেরই মুখ শুকনো করে দিয়েছে। মানুষ আ’ক্রা’ন্ত হয়েছেন, মা’রা গিয়েছেন, ধসে পড়েছে অর্থনীতি। কিন্তু তাতেই বোধহয় শেষ নয়। অন্য রকম একটি আশ’ঙ্কার কথা সম্প্রতি জানিয়েছে নাসা। আমেরিকায় নির্বাচনের ঠিক আগে আগেই পৃথিবীর খুব কাছে আসতে চলেছে একটি গ্রহাণু।

বিজ্ঞানীরা একে সম্বোধন করছেন ২০১৮ভিপিআই হিসেবে। এর ব্যাস অবশ্য খুব বেশি নয়-প্রায় ছয় ফুটের মতো। এলোপাথাড়ি এই গ্রহাণু কি ধরনের ক্ষ’তি করতে পারে তা নিয়েই আপাতত ব্যস্ত নাসা। এই গ্রহাণু কি পৃথিবীকে স্পর্শ করতে পারে, প্রশ্ন সেটাই। নাসার বিজ্ঞানীরা মনে করছেন পৃথিবীকে ছুঁয়ে যাওয়ার আছড়ে পড়ার সামান্য একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

তবে এতে বড়সড় কোনও প্রভাবের আশ’ঙ্কা নেই বলে জানিয়েছে মা’র্কিন মহাকাশ গবেষণা সংস্থা। আগামী ৩ নভেম্বর আমেরিকায় নির্বাচন। তার ঠিক আগেই ওই গ্রহাণু চলে আসছে পৃথিবীর কাছাকাছি। ২০১৮ সালে ক্যালিফোর্নিয়ার পালোরমা’র অবজারভেটরিতে প্রথমবার এই গ্রহাণুর অস্তিত্ব সম্পর্কে জানতে পারা যায়।

সেই থেকেই মহাকাশ গবেষকরা এই স্পেস-রকটির উপর নজর রাখছিলেন। সম্প্রতি একটি গ্রহাণু পৃথিবীর খুব কাছ ঘেঁষে বেরিয়ে গিয়েছে। ভারত মহাসাগর থেকে ২ হাজার ৯৫০ কিলোমিটার দূর দিয়ে মধ্যরাতে ওই গ্রহাণুকে উড়ে যেতে দেখা গিয়েছিল। নাসা তার ছবিও তুলে নিতে সক্ষম হয়েছে।

Advertisement
Advertisement

Check Also

বড় যে বিপদে পৃথিবী, আগে থেকে জানিয়ে দিলো NASA

Advertisement Advertisement ঘনিয়ে আসছে বিপদ। আগামীদিনে পৃথিবীর জন্য ভয়’ঙ্কর বিপদ আসছে। গ্রিনল্যান্ড ও আন্টার্কটিকার বরফ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!