Home / করোনা নিউজ / আশার আলো দেখালো অক্সফোর্ড, যে মাসের মধ্যেই তৈরি হবে করোনার ভ্যাকসিন

আশার আলো দেখালো অক্সফোর্ড, যে মাসের মধ্যেই তৈরি হবে করোনার ভ্যাকসিন

Advertisement

বিশ্বজুড়ে করো’নার দাপট অব্যাহত। মোট আক্রান্তের সংখ্যা তিন মিলিয়ন ছাড়িয়েছে। শত চেষ্টা করেও করো’না সংক্রমণের হার কমছে না। বিশেষজ্ঞরাও বলছেন করো’না থেকে বাঁ’চার জন্য দরকার ভ্যাকসিন। এরই মাঝে আশার কথা শোনাল অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউট। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই প্রথম দফায় কয়েক লক্ষ ভ্যাকসিন বানিয়ে ফেলতে পারবেন বলে আশা করছেন তারা। খবর সিবিএন নিউজের।

অক্সফোর্ড সূত্রে মা’র্কিন গণমাধ্যম সিবিএস নিউজ এক প্রতিবেদনে জানায়, মে মাসের শেষের মধ্যে প্রায় ৬০০০ লোকের শরীরে ওই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল করা সম্ভব হবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাথমিক ভাবে ওই ট্রায়ালে সফলতা মিলছে। তাদের আশা ওই ভ্যাকসিন মানুষের ওপর সফল হবে এবং কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও হবে না।

এর আগে ওই ভ্যাকসিন রিস্যাস ম্যাকাক বাঁদরের ওপরও পরীক্ষা করা হয়। ভ্যাকসিন দেওয়ার পর ওই বাঁদরগুলোকে ভা’ইরাসে ভর্তি পরিবেশে রাখা হয়। প্রাথমিক ভাবে তাদের কিছু অ’সুস্থতার লক্ষণ দেখা গেলেও ২৮ দিন পরেও তারা সুস্থ ও স্বাভাবিক। জাতিসংঘ বলছে, ‘সারা বিশ্বের মানুষের জন্য হবে এই কোভিড-১৯ ভ্যাকসিন। কোনও একটি দেশের জন্য নয়, পৃথিবীর প্রত্যেকটি দেশ, প্রতিটি অঞ্চলের জন্য হবে এই ভ্যাকসিন। এটিকে স্বল্পমূল্য, সুরক্ষিত, সব জায়গায় যাতে পাওয়া যায় সেই ব্যবস্থাও করতে হবে।’

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!