Breaking News
Home / করোনা নিউজ / দেখুন করোনা পজিটিভ শিশুর দেহে ‘রহস্যময়’ উপসর্গ

দেখুন করোনা পজিটিভ শিশুর দেহে ‘রহস্যময়’ উপসর্গ

Advertisement
Advertisement

যু’ক্তরাষ্ট্রে করো’নাভা’ইরাস পজিটিভ শনাক্ত হওয়া কিছু শিশুর দেহে ‘খুবই রহস্যময় কিন্তু বিপজ্জনক’ কিছু উপসর্গ দেখা দিয়েছে। রহস্যময় এসব লক্ষণের সঙ্গে করো’নাভা’ইরাসের সম্পর্ক রয়েছে বলে ধারণা করছেন দেশটির চিকিৎসকরা এনএইচএসের বরাত দিয়ে বিবিসি বাংলা জানায়, রাজধানী লন্ডন এবং যু’ক্তরাজ্যের বেশ কয়েকটি স্টেটে হাসপাতা’লে ইনটেনসিভ কেয়ারে চিকিৎসাধীন গুরুতর অ’সুস্থ কিছু শিশুর চিকিৎসা করা হচ্ছে যাদের লক্ষণগুলো খুবই অস্বাভাবিক। এসব শিশুদের ফ্লুর মতো জ্বর এবং দেহের বিভিন্ন জায়গায় প্রদাহ বা জ্বালাপোড়ার অনুভূতি রয়েছে।

এছাড়া তীব্র জ্বর, র’ক্তচাপ কমে যাওয়া, শ্বাসকষ্ট এবং শরীরে ‘র‌্যাশ’ বা ফুসকুড়ি দেখা দিচ্ছে এসব শিশুদের। তাদের কারও কারও পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, হৃৎপিণ্ডের প্রদাহ এবং র’ক্ত পরীক্ষার অস্বাভাবিক ফল আসার মতো লক্ষণও দেখা যাচ্ছে। এসব লক্ষণ প্রকাশ পাওয়া শিশুদের কেউ কেউ করো’নাভা’ইরাসে আক্রান্ত। কেমব্রিজের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাজিমা পাঠান বলেছেন, স্পেন এবং ইতালিতে থাকা তার সহকর্মীরা শিশুদের মধ্যে একই ধরনের সংক্রমণ দেখেছেন।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা যদি কোনো একটি সংক্রমণের সঙ্গে লড়াই করতে গিয়ে হার মেনে যাবার মতো অবস্থা হয়, তাহলে এ ধরনের লক্ষণ দেখা দিতে পারে। বিষয়টিতে উদ্বেগের কথা জানালেও এনএইচএস থেকে বলা হয়েছে, এখন পর্যন্ত খুব কম শিশুর মধ্যেই এসব ‘বিরল কিন্তু বিপজ্জনক’ উপসর্গ দেখা দিয়েছে। তা ছাড়া করো’নাভা’ইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অ’সুস্থ হওয়া শিশুর সংখ্যাও খুবই কম যু’ক্তরাষ্ট্রে।

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!