স্বাস্থ্যমন্ত্রী জানালেন সবার আগে কারা করোনার টিকা পাবেন দেশে

করো’না ভাই’রাস বা কোভিড-১৯ এর টিকা যেন আগে পাওয়া যায় সরকার সেই চেষ্টা করছে বলে সংশ্লি’ষ্টরা দাবি করছেন। তবে এই দাবির সঙ্গে বাস্তবের কোনো মিল নেই। টিকা পাওয়ার জন্য যেসব প্রস্তুতি দরকার সেই প্রস্তুতি এখনো নিতে পারেনি স্বাস্থ্য অধিদপ্তরসহ অন্য সংস্থাগুলো।

তবে করো’নার টিকা পাওয়া নিয়ে অগ্রগতি না থাকলেও টিকা পেলে সেই টিকা কী’ভাবে বণ্টন হবে তা শুক্রবার দেশের একটি শীর্ষস্থানীয় জাতীয় দৈনিককে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। মোট তিনটি ভাগে করো’নার টিকা বণ্টন করা হবে বলে তিনি জানিয়েছেন।

বলেছেন, সবার জন্য একবারে টিকা পাওয়া যাবে না। পাওয়ার পর প্রথমে দেয়া হবে স্বাস্থ্যকর্মীদের, তারপর বয়স্কদের, তারপর সবার জন্য। টিকাও ধাপে ধাপে আসবে জানিয়ে মন্ত্রী বলেন, ধাপে ধাপে টিকা আসবে, সেভাবেই সারা দেশের সব মানুষের মধ্যে বিতরণ করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে এ সংক্রা’ন্ত সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু সেটি হয়নি। তবে সামগ্রিক পরি’স্থিতি তাকে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। সিদ্ধান্ত জানালেই আম’রা কাজ শুরু করব। এটা নিয়ে গুরুত্বসহকারে আলোচনা চলছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরকে সার্বিক প্রস্তুতি নিতে বলা আছে। টিকাদানের প্রস্তুতি বাংলাদেশের রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!