শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর যে নিয়ম মেনে পরিচালনা করতে হবে বললেন শিক্ষামন্ত্রী – OnlineCityNews

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর যে নিয়ম মেনে পরিচালনা করতে হবে বললেন শিক্ষামন্ত্রী

ক’রো’নাভাই’রাস প্রকোপ কমলে শিক্ষা’প্রতিষ্ঠান খুলে দেওয়ার পর আর আ’গে’র চিত্র থাকবে না। শি’ক্ষক-কর্মচা’রী ও শিক্ষা’র্থীদের কঠোর স্বাস্থ্য’বিধি মেনে চলতে হবে। শা’রী’রি’ক দূরত্ব বজায় রেখে শ্রেণি কার্য’ক্রম পরি’চা’লিত হবে। শ্রেণি কা’র্যক্রম চালাতে একাধিক শিফট পরি’চা’লনা এবং রোস্টার করে গ্রুপ ভিত্তিক ব্যবস্থা নে’ওয়া হবে। স্বা’স্থ্যবি’ধির আলোকে সার্বি’ক পরি’বর্তন আনতে কৌ’শলগত পরিকল্পনা হাতে নিচ্ছে সরকার।

অন্য’দিকে ক’রো’’না প’রিস্থি’তি না থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরও অনলাইনে শ্রেণি কা’র্যক্রম অব্যা’হত থাকবে। শিক্ষাপ্রতি’ষ্ঠান খোলার আগেই এসব পরি’ক’ল্পনা করছে সরকার। পরি’কল্পনা চূড়া’ন্ত করে শিক্ষাপ্র’তিষ্ঠান খো’লার সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ১৭ মা’র্চ থেকে আগা’মী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্র’তিষ্ঠা’নে ছুটি র’য়েছে। করো’না পরি’স্থিতি স্বা’ভাবিক হলে শিক্ষা’প্রতি’ষ্ঠান খুলে দেওয়া হবে। এই প্র’স্তুতি নিতে সিলেবাস শেষ করা এবং শিক্ষা’র্থীর নি’র্দিষ্ট শ্রে’ণির যোগ্যতা অ’র্জনকে গু’রুত্ব দেওয়া হবে। সেপ্টেম্বরের মধ্যে শি’ক্ষাপ্র’তিষ্ঠান খুলে দেওয়ার চিন্তা থা’কলেও তা সম্ভ’ব কিনা তা নির্ভ’র করছে স্বাস্থ্য অ’ধিদ’ফতরের মতামতের ওপর।

জানতে চাইলে শিক্ষা ম’ন্ত্রণাল’য়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবু’ব হো’সেন বলেন, ‘ক’রো’না চলে গেলেও তার প্রকো’প থাকবে, স্বাস্থ্য ঝুঁ’কিও থাকবে। স্বাস্থ্য”বিধি মানতে হবে, ব্য’ক্তিগত’ভাবে স্বাস্থ্য’ সচে’তন থাকতে হবে।’ শিক্ষা মন্ত্রণালয়ে”র মাধ্য’মিক ও উচ্চ’শিক্ষা বি’ভাগ সূত্রে জা’না গেছে, অনেক প্রতি’ষ্ঠানের একটি শ্রেণিতে ৬০ থেকে ৭০ জন ছাত্র-ছা’ত্রী রয়েছে।

আগে একটি বেঞ্চে আম’রা ৫ জনও বসেছে। কিন্তু করো’না পরি’স্থিতির পর সেটা সম্ভব নয়। করোনা না থাকলেও গাদা’গাদি’ করে শি’ক্ষার্থী বসানো যাবে না। ক্লাসে’র এক তৃ’তীয়াংশ বা একটি ক্লা’সের ৪০ শতাংশ শিক্ষা’র্থীকে বসানো যেতে পারে, এর বেশি সম্ভব নয়।

শিক্ষাপ্রতিষ্ঠান সেক্ষেত্রে রো’স্টার করে শি’ক্ষা’র্থীদের শ্রেণি কার্যক্রমে আনা যেতে পারে। একটি ক্লাসে দুজ’নের বেশি বসা’নো হবে না। রোস্টার করে একটি ক্লাসে’র এক গ্রুপ একদিন আসলো পরের দিন আরেক গ্রুপ স্কুলে আসবে। অন’লা’ইন শ্রেণি কা’র্যক্রম পরিচা’লনা এখন বাস্তবতা। সেই বিষয়’টি নি’শ্চিত করতে হবে সব প্রতিষ্ঠানকে।

মাধ্যমিক ও উচ্চ’শিক্ষা বি’ভাগ সূত্রে জানা গেছে, শ্রেণিতে আগে যেমন একসঙ্গে পাশাপা’শি অনেক শি’ক্ষার্থীর বসার ব্যবস্থা ছিল, তা আর থাক’বে না। টি’ফিনে দল বেঁধে আড্ডা দেওয়ার পরিবেশও বদলে যাবে। সা’মাজি’ক ও শা’রীরি’ক দূরত্ব মেনে শি’ক্ষার্থীদের শিক্ষাপ্র’তি’ষ্ঠানে আসা-যাওয়া করতে হবে। এসব বি’ষয় চি’ন্তা করে স্বাস্থ্য অধি’দফত’রের স্বাস্থ্যবিধি মেনে শি’ক্ষাপ্র’তিষ্ঠান চালাতে আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে সরকার।

এসব বিষয়ে জানতে চাইলে মাধ্য’মিক ও উচ্চশিক্ষা অ’ধিদফত’রের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌ’ধুরী বলেন, ক’রো’না বি’স্তার কমে গেলে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়, তবে স্বাস্থ্য’বিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চলবে। আ’গের মতো করে স্বাভাবিক নিয়মে ক্লাসসহ শিক্ষা কার্যক্রম চলবে না। কারণ ‘ক’রো’নাভাই’রাসের এই সমস্যা রাতারাতি নির্মূ’ল হচ্ছে না।

শি’ক্ষাপ্র’তিষ্ঠান খুলে দেওয়ার আগেই সব প্রস্তুতি নিতে হবে। শিক্ষা’প্রতি’ষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সা’র্বিক’ভাবে কৌ’শলগত প’বর্তন আসবে। এটি একক কো’নও বিষয় নয়। এটি বৈশ্বিক সমস্যা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা’র্থীদের সু’রক্ষা ও শিক্ষা’জীবন নি’শ্চিত ক’রতে হবে। পাশা’পাশি অন’লা’ইনে শিক্ষা কার্যক্রম ও রেডিও, টে’লিভি’শনের শ্রেণি কার্য’ক্রম পরিচা’লিত হবে।

Leave a Reply

Your email address will not be published.