Breaking News
Home / ভারত / সুপ্রিম বায়ে এবার যাদের হাতে দিলেন তদন্তের ভার, এবার কি হবে রিয়ার?

সুপ্রিম বায়ে এবার যাদের হাতে দিলেন তদন্তের ভার, এবার কি হবে রিয়ার?

Advertisement

দীর্ঘ টালবাহানার পর অবশেষে মিলল সু’প্রিম ছাড়পত্র। সুশান্ত সিং রাজপুতের মৃ’ত্যু ত’দন্ত করবে সি’বি’আই। বুধবার চূ’ড়ান্ত রায়ে জা’নাল সু’প্রিম কো’র্ট। শীর্ষ আদালতের ত’রফে বিচারপতি ঋষি’কেশ ‘রায়’ স্প’ষ্ট জানিয়ে দিলেন সুশান্তের মৃ’ত্যু ত’দ’ন্তের দা’য়িত্ব মুম্বই এবং বি’হার পু’লিশের থেকে নিয়ে নি’জের মতো করে কাজ শু’রু ক’রতে পারে সি’বি’আই।

প্রয়োজনে নতুন করে এফ’আই’আরও দা’য়ের করতে পারে কে’ন্দ্রীয় গো’য়েন্দা সং’স্থা। একই সঙ্গে মহা’রাষ্ট্র সর’কারকে নি’র্দেশ দেওয়া হয়ে’ছে তা’রা যেন এই মৃ’ত্যু ত’দন্তে সিবি’আই-কে সবরকম সাহায্য করে। শুধু সি’বি’আই-এর হাতে ত’দন্ত’ভার তুলে দে’ওয়াই নয়। এদিন রিয়া চক্রবর্তীর আবেদনের শু’নানিও ছি’ল শী’র্ষ আদালতে।

রিয়ার আবেদনে সাড়া দিয়ে এদিন সু’প্রিম কোর্ট জানায় পাটনায় তাঁর বি’রুদ্ধে দা’য়ের করা এফ’আই’আর মু’ম্বইয়ে ট্রা’ন্সফার করা হোক। মুম্ব’ইয়ের পু’লিশ কমি’শনার জা’নিয়ে’ছেন, ‘আম'রা একবার অর্ডার ক’পি হা’তে পেলে গোটা বিষ’য়টি খ’তিয়ে দেখা হবে। সু’প্রিম কো’র্টে আমা’দের আ’ইন’জীবী’দের সঙ্গে এবিষয়ে কথা হয়েছে।

তাঁ’দের অর্ডা’রের ক’পি দি’তে বলা হয়েছে।’ অন্যদিকে বি’হার পুলি’শের ডি’জিপি গু’প্তেশ্বর পা’ন্ডে জা’নান, ‘এই সিদ্ধান্তে ভীষণ খুশি হয়েছি। সু’প্রিম কো’র্টের এই নির্দে’শ, আ’দালতের প্রতি মানুষের আ’স্থা আরও বাড়ি’য়ে দিল। দেশ’বাসী এবার নি’শ্চিন্ত হলেন। সুশান্ত সিং রাজপুত ন্যা’য় বি’চার পা’বেন।’

বি’হার সর’কা’রের সু’পারিশ মে’নে কেন্দ্র সি’বিআ’ই ত’দন্তে সম্মতি দিলেও তার বিরোধিতা করে শী’র্ষ বিচা’রা’লয়ের দ্বারস্থ হয়েছিলেন রিয়া। তাঁ’র যু’ক্তি ছিল, এই মা’মলার ত’দন্ত বি’হার পু’লিশের এক্তিয়ার ব’হির্ভূত। তাই সেখানে রুজু হওয়া এফ’আই’আর ও সেখানকার প্রশা’সনের সি’বিআই ত’দন্তের সু’পারিশ, কোনওটিই গ্রাহ্য হতে পারে না।

এফ’আই’আরটি মু’ম্বই’য়ে সরা’নোর আ’র্জিও জা’নান তিনি। তাৎ’পর্যপূ’র্ণভাবে ত’দন্তের এ’ক্তিয়ার নিয়ে সরব মু’ম্বই পু’লিশও। মহা’রাষ্ট্র সর’কারের মন্ত্রী’দেরও ‘দাবি, সুশা’ন্তের র’হস্য’মৃ’ত্যুতে ত’দ’ন্তের অ’ধিকার শুধু তাদের। অথচ, এখনও পর্যন্ত এই মা’মলায় এক’টিও এফ’আই’আর রু’জু করেনি মুম্বই পু’লিশ।

এহে’ন টানা’পোড়েনের ম’ধ্যে সুপ্রিম কো’র্টের আ’জকের রায় স’বিশেষ গুরু’ত্বপূর্ণ। কা’রণ প্রথমত, শী’র্ষ আদালত কেন্দ্রের সি’বিআ’ই ত’দ’ন্তের সি’দ্ধা’ন্তে সি’ল’মোহর দি’ল কি না তা আ’জই স্প’ষ্ট হ’তে পারে। দুই, রিয়ার আ’র্জি মেনে পা’টনার এফ’আই’আর মুম্ব’ইতে স’রিয়ে সে’খান’কার পু’লিশকে আ’লাদা তদ’ন্তের নি’র্দেশ দি’তে পারে শীর্ষ আদালত।

তবে রি’য়া আ’গেই বলে’ছেন, সু’প্রিম কো’র্ট সি’বি’আই দি’লে তাঁর আ’পত্তি থা’কবে না। তবে এ দিন তাঁর আ’ইন’জীবী সতীশ মা’ন’শিন্দে বি’বৃতি জা’রি করে সু’শা’ন্তের প’রিবা’রের বি’রুদ্ধে চা’ঞ্চ’ল্যকর অ’ভি’যোগ আ’নেন। তা’তে প্রবা’সী বা’ঙালি অ’ভি’নেত্রীর দা’বি, ম’ত্ত অবস্থায় তাঁ’কে বি’ছানায় আ’পত্তি’জনক ভাবে জ’ড়িয়ে ধ’রেছি’লেন প্রয়া’ত অ’ভিনে’তার দিদি প্রি’য়াঙ্কা৷

এ’হেন ঘ’টনার কথা অবশ্য কয়েক সপ্তাহ আগেও ছ’ড়িয়েছিল। কি’ন্তু সুশা’ন্তের পা’রিবারিক আ’ইনজীবী এ বারও দা’বি করেন, সব’টা ভুয়ো। অভি’নেত্রীর অ’বশ্য দা’বি, সু’শান্ত বার বার পরিবারের সঙ্গে যো’গা’যোগ করতে চাইলেও তাঁ’রা রা’জি হননি। একই সঙ্গে জানান, মহা’রা’ষ্ট্রের ম’ন্ত্রী আ’দিত্য ঠা’করেকে চে’নেন না৷ ত’বে আপা’তত ইডির ত’দন্ত থেকে সহজে মু’ক্তি পাচ্ছেন না রিয়া।

ফ’রে’ন্সিক অ’ডিটে সুশান্তের অ্যাকাউন্ট থেকে তাঁর অ্যাকাউন্টে কোনও বড় লেনদেনের হদি’স পায়নি ইডি। বড় অ’ঙ্কের যা খরচ হয়েছে, সব’ই তাঁ’দের বি’দে’শভ্র’মণ সং’ক্রান্ত। সূত্রে’র খবর, ওই ২৫ দিনের বিদেশযাত্রার খুঁটি’নাটি আঁত’স’কাচের ত’লায় আনছেন ত’দন্তকা’রীরা।

এর খরচ কে দি’য়ে’ছিলেন, কী ভাবে দিয়েছিলেন, সব খ’তিয়ে দে’খছে ইডি৷ পাশাপাশি বি’দেশে ব্যা’ঙ্ক অ্যা’কাউন্ট খোলা, সম্পত্তি কেনা বা ব্যবসা শুরু করা হয়েছিল কি না, সে দিকেও নজর দিচ্ছেন তাঁরা। এ দিন দি’ল্লিতে সু’শান্তে’র বাবা কে কে সিংকেও চার ঘ’ণ্টা জি’জ্ঞা’সাবাদ করেন আ’ধিকা’রিকরা।

তলব করা হয়েছে রি’য়ার চা’র্টার্ড অ্যা’কাউন্ট’ট্যান্ট রী’তেশ শাহ ও অভিনেতার বি’জনেস পার্ট’নার বরুণ মা’থুরকেও। সুশান্তের অ্যাকাউন্টট্যান্ট রজত মেওয়াতি অবশ্য এ দিন দাবি করেন, অভি’নেতার আ’র্থিক বিষয়ের নি’য়ন্ত্রণ চলে গিয়েছিল রিয়ার হাতেই। সূত্রের খবর, অ’ভিনেতার ম্যানেজার বা পিআর কনসালটেন্ট হিসেবে যাঁরা কাজ করেছেন,

তাদের প্রত্যেককে জি’জ্ঞাসাবাদ করতে পা’রে সি’বি’আই৷ ওই তা’লিকায় রয়ে’ছেন রো’হিনী আইয়ার, রা’ধিকা নি’হা’লিনী, শ্রুতি মোদী, সিদ্ধার্থ পিঠানি, জয়ন্তী সাহা, স্যা’মুয়েল মি’রান্ডা, রে’শমা সেট্টি এবং অঙ্কিত আচার্য৷ সুশান্তের মৃ’ত্যুর পর দেওয়া পোস্টটি নি’য়েও জি’জ্ঞাসাবাদ করা হতে পারে রো’হি’নীকে।

Advertisement
Advertisement

Check Also

ভারতের অন্ধকার গুহা থেকে বেরিয়ে এল বিশ্বের সবথেকে বড় ভূ-গর্ভস্থ মাছ

Advertisement বিশ্ব জুড়ে রয়েছে নানা প্রজাতির মাছ। একেকটির পাখনা একেক রকম। রঙেও রয়েছে বৈচিত্র্য। তবে, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!