অবশেষে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত যা জানা গেল – OnlineCityNews

অবশেষে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত যা জানা গেল

এখনও এইচএসসি এবং জেএসসি-জেডিসি পরী’ক্ষার বিষয়ে কোনো সিদ্ধা’ন্ত হয়নি জানিয়ে শিক্ষা ম’ন্ত্রণা’লয়ের মা’ধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলে’ছেন, যখনই সি’দ্ধা”ন্ত হবে তা সবাইকে জানিয়ে দেয়া হবে। আর শিক্ষা’প্রতিষ্ঠা’ন খু”লছে কিনা তা ২৫ আগ’স্টে’র পর জা’নানো হবে।

আজ সোমবার (১৭ আগস্ট) সচি’বালয়ে সাংবা’দিক’দের প্র’শ্নের জবা’বে এসব কথা বলেন মা’হবুব হোসেন। ক’রো’নাভাই’রাসের কারণে স্থগিত থাকা এইচএসসি পরী’ক্ষা নিয়ে সচিব মাহবুব হো’সেন বলেন, আম’রা যখনই পরীক্ষা নেব, প্রকাশ্যে একটি ঘোষ’ণা ক’র’বো। এটা গো’পন কো’নো সি’দ্ধান্ত নয়। অ্যা’প্রো’প্রিয়েট অথ’রিটি’র অ্যা’প্রো’ভাল এবং অ্যা’প্রো’প্রিয়েট অথরি’টির দ্বা’রা’ই ঘোষ’ণা করবো।

এটা গু’জব ছড়া’নোর কোনো যৌ’ক্তি’কতা ও ভিত্তি থা’কা উচি’ত না। তিনি বলেন, এটি (এইচএসসি) একটি পা’ব’লিক প’রীক্ষা, এর সঙ্গে আমা’দের বিপু’ল সংখ্য’ক শি’ক্ষা’র্থীর জীবন জ’ড়িত। এটা নিয়ে যদি আম’রা গু’জব ছ’ড়িয়ে বি’ভ্রান্তি তৈ’রি করি, আমি বল’বো যে সমাজের’ প্রতি শি’ক্ষার্থী’দের প্রতি যে দায়ব’দ্ধ’তা আ’ছে সেটির বড় ধর’নের ব্যত্যয়।

তিনি আ’রো বলেন, আমি অ’নুরো’ধ করবো, সর’কারের ত’রফ থেকে সর’কা’রের দা’য়িত্ব’শীল ব্যক্তি’দের তর’ফ থেকে কোনো সি’দ্ধান্ত বা ঘো’ষণা না পাওয়া প’র্যন্ত এ ধ’রনের কো’নো গুজব বা কোনো মন্ত’ব্য করা থেকে বির’ত থা’কতে। সচিব বলেন, শিক্ষামন্ত্রী সু’স্প’ষ্টভাবে বলেছেন আম’রা যখনই পরী’ক্ষা নেব, দুই স’প্তাহের নো’টিশ দিয়ে সবা’ইকে জানা’বো।

তিনি বলেন, পরী’ক্ষার তারি’খ ঠিক করে আম’রা প্র’কাশ্যে জা’নাবো। আমা’দের তরফ থেকে সব সময় আম’রা প্রস্তুত, আগেও প্রস্তুতি ছিল। এখন কো’ভিড-১৯ প’রিস্থি’তির কারণে বিশেষ প্রস্তু’তি নিয়ে রেখেছি যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাতে প্রয়ো’জনে সেন্টার সংখ্যা বাড়ি’য়ে যাতে পরী’ক্ষা নেওয়া যায়। যখনই আম’রা তা’রিখ ঠিক করবো, তাতে স্বাস্থ্যবিধি যেন যথাযথ অ’নুসরণ করতে পারি, সেটি আম’রা নিশ্চি’ত করবো।

নভেম্বরে আ’সন্ন জেএসসি প’রী’ক্ষা নিয়ে সচিব বলেন, আম’রা যখনই পরিপূর্ণভাবে সিদ্ধান্ত নেব, তখনই আপ’নাদের জা’নাবো। তিনি বলেন, শুধু জেএসসি না, অন্যান্য পরীক্ষার ব্যাপারে আমা’দের বি’শেষ’জ্ঞরা যে পরাম’র্শ দি’য়েছেন সেগু’লো পর্যা’লো’চনা করে আম’রা উপযু’ক্ত স’ময়ে ঘোষ’ণা করবো আম’রা কী’ করতে যাচ্ছি।

শিক্ষা প্রতি’ষ্ঠান খো’লার বিষয়ে মাহবুব হোসেন বলেন, আম’রা কাছা’কাছি সময়ে গিয়ে তখন সি’দ্ধা’ন্ত ঘো’ষ’ণা করি। ২৫ তারিখের পরে আম’রা এক সময় ঘো’ষণা করবো। পর্যা’য়ক্র’মে বিশ্ববি’দ্যালয়, কলেজ, স্কুল খো’লা হ’বে কিনা- প্রশ্নে তিনি বলেন, যখনই আম’রা ক্লি’য়ারে’ন্স পাবো তখনই জা’নাবো।

Leave a Reply

Your email address will not be published.