হাসপাতালে অভিযান পরিচালনা সংক্রান্ত বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট – OnlineCityNews

হাসপাতালে অভিযান পরিচালনা সংক্রান্ত বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট

হাসপাতা’লে অ’ভিযান পরিচালনা সং’ক্রান্ত স্ব’রাষ্ট্র মন্ত্রণালয় বরাবরে স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিবের পাঠানো চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে ৪ আগস্ট পাঠানো ওই চিঠি কেন অসাংবিধানিক ও বা’তিল করা হবে না এ ম’র্মে রুল জারির অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চিঠির কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। এতে বিবাদী করা হয়েছে  স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই সচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবকে। সুপ্রিম কোর্টের আ’ইনজীবী রফিকুল ইস’লামের প’ক্ষে আ’ইন’জীবী ইয়াদিয়া জামান রিট’টি দায়ে’র করেন।

আজ মঙ্গলবার এটি আদালতে দাখিল করা হতে পারে।  স্ব’রাষ্ট্র মন্ত্রণালয়ের জন নি’রাপত্তা বিভাগের সচিব ব’রাবর পা’ঠানো স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, করো’না মহামারির প্রাদুর্ভাবের পর দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতা’লে আ’ইন-শৃ’ঙ্খলা রক্ষা’কারী বাহিনীর বিভিন্ন শা’খার সদস্যরা নানা বিষয়ে অ’ভিযান করছেন।

একটি হাসপাতা’লে একা’ধিক আ’ইন-শৃ’ঙ্খলা রক্ষা’কারী বা’হিনী অ’ভিযান পরি’চালনা করাতে হাস’পাতালগুলোর স্বা’ভাবিক চি’কিৎসা কার্য’ক্রম ব্যা’হত হচ্ছে। এ কারণে স্বাস্থ্য প্রতি’ষ্ঠানসমূহে এক ধর’নের চাপা অস’ন্তোষ বিরাজ করছে। ইতোমধ্যে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে সরকারি ও বেসরকারি হাসপা’তালগুলোর সা’র্বিক কার্যক্রম পরি’বীক্ষণ করার জন্য একটি টাস্ক’ফোর্স ক’মিটি গঠন করা হয়েছে,

যেখানে জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব পর্যায়ের কর্মক’র্তাও সদস্য হিসেবে আছেন। ভবিষ্যতে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো অপারেশন পরিচালনার প্রয়োজনীয়তা দেখা দিলে স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে পরামর্শক্রমে তা করা যাবে।

এ অবস্থায় যে কোনো সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে এ রূপ অ’ভিযান পরিচালনা থেকে বিরত থাকা এবং জরুরি অ’ভিযান পরিচালনার প্রয়োজনীয়তা অনুভূত হলে স্বাস্থ্যসেবা বিভাগ এবং প্রযোজ্য ক্ষেত্রে চিকিৎসা শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সঙ্গে সমন্বয়পূর্বক পরিচালনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য ও পরিবারকল্যণ মন্ত্রীর আলোচনা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *