দেখুন জেলেরা আবার ডলফিন নিয়ে কি করে – OnlineCityNews

দেখুন জেলেরা আবার ডলফিন নিয়ে কি করে

কক্সবাজার সমুদ্র সৈকতে ডলফিনের মৃ’ত্যু নিয়ে রয়েছে অনেক বিতর্ক। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই আবারও মিঠাপানির ডলফিন ধরে ছবি তুলে সমালোচনার মুখে পড়লেন জেলেরা। সোমবার শরীয়তপুরের সখিপুর এলাকার এক জেলে মিঠাপানির ডলফিন বা শুশুক হাতে নিয়ে ছবি তোলেন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ফেসবুকে সমালোচনার ঝড় উঠে।

এ বিষয়ে বন্যপ্রাণী গবেষক আদনান আসিফ আজাদ জানান, জলজ এ ধরনের প্রাণীদের ধরলে বা জালে আটকালে, উত্যক্ত করলে, ভয় দেখালে এদের প্রচুর মাত্রায় ল্যাক্টিক এসিড নির্গত হয়, যার ফলে এরা দুর্বল হয়ে মা’রাও যেতে পারে। এছাড়া এসবের জন্য স্ট্রেসের কারণেও ওরা মা’রা যেতে পারে। তিনি আরও বলেন, এসব প্রাণীদের উদ্ধার করতে গেলেও খুবই সাবধানে হ্যান্ডেল করতে হয়, তা না হলে পুনরায় এদের অবমুক্ত করলেও মা’রা যেতে পারে। এসব প্রাণী রক্ষায় জেলেদের সচেতনতা ও প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করার পরামর্শ দেন তিনি।

বন্যপ্রাণী অ’প’রাধ দমন ইউনিটের পরিচালক এস এম জহির উদ্দিন আকন জানান, জলের প্রাণীদের নিরাপত্তা দেয়ার মতো পর্যাপ্ত জনবল বন বিভাগে নেই। আইনিভাবে এখানে মৎস্য বিভাগের নিয়ন্ত্রণ থাকায় চাইলেও অনেক কিছু করা যায় না। তারপরও আম'রা খবর পেয়ে ব্যবস্থা নিতে বিভাগীয় বন কর্মক’র্তাকে নির্দেশ দিয়েছি। এর আগে, গত ৪ এপ্রিল কক্সবাজারের টেকনাফে শাপলাপুর বিচে আঘাতপ্রাপ্ত অবস্থায় একটি ডলফিনের মৃ'তদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় পরিবেশবাদীরা স্থানীয় জেলেদের দুষলেও সেই দায় অস্বীকার করে আসছেন মৎস্য সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *