মহামারী করোনার মধ্যে এইচএসসি পরীক্ষা না নেয়ার জন্য যারা করেছেন কঠোর দাবি – OnlineCityNews

মহামারী করোনার মধ্যে এইচএসসি পরীক্ষা না নেয়ার জন্য যারা করেছেন কঠোর দাবি

করো’নাভা’ইরাস পরিস্থিতির মধ্যে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার না নেয়ার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। এজন্য তারা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘করো’নার মধ্যে এইচএসসি নয়’ নামে গ্রুপ খুলেছে। সেখানে তারা পরীক্ষা না নেয়ার পক্ষে তাদের যু’ক্তি তুলে ধরে মতামত প্রকাশ করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক এইচএসসি পরীক্ষার্থী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন করো’নাভা’ইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু এ করেনা তো যাওয়ার কোনো নাম কথাই নেই। প্রতিদিন নতুন নতুন শ’নাক্ত হচ্ছে। প্রতিদিন ৩০-৪০ জনের মৃ’ত্যু হচ্ছে।

এ পরীক্ষার্থীর মতে, এইসময়ে এইচএসসি নেয়ার কথা শিক্ষা মন্ত্রনালয় কিভাবে ভাবছে সেটাইতো বুঝতে পারছি না। আন্দাজে কিছু না বলে প্রধানমন্ত্রীর মত সোজা কথা করো’নাভা’ইরাস চলে গেলেই পরীক্ষা হবে নেয়া উচিৎ।

ফেসবুক গ্রুপের ডেসক্রিপশনে বলা হয়েছে, আমা’দের এই আন্দোলন সফল করতে আপনাদের সকলের সম্মিলিত সহযোগিতা দরকার। তাই এই আন্দোলনকে বেগবান করতে আপনাদের ফ্রেন্ডলিস্টের সকল বন্ধুদের ইনভাইট দিয়ে গ্রুপে এ্যাড করে নিবেন। যাতে করে শিক্ষা মন্ত্রনালয় এবং ঊর্ধ্বতনদের নিকট আমা’দের আন্দোলন দৃষ্টিগোচর হয়।

পরীক্ষার্থীরা বলেন, করো’নাভা’ইরাসের শুরুর দিকে লক্ষণ প্রকাশ পায় না। আবার অনেকে উপসর্গহীনভাবেও এই ভা’ইরাসে আক্রান্ত হচ্ছে। তাহলে যদি কোনো পরীক্ষার্থী এমন অবস্থায় থাকে তবে তার জন্য অন্যদের আ’ক্রান্ত হতে হবে। আবার কেউ যদি আ’ক্রান্ত হয়ে থাকে তবুও তো সে পরীক্ষা দিতে যাবে। সেও তো চাইবে না তার একটি বছর ন’ষ্ট হোক।

তারা বলেন, পরীক্ষার সময় করো’না ধ’রা পড়লে কি হবে? এতে যদি কেউ মা’রা যায় তবে যারা পরীক্ষা নেয়ার এতো প্রস্তুতি নিচ্ছে তারা তো প্রা’ণ ফিরিয়ে দিতে পারবে না। আম'রা বেঁ’চে গেলেও আমা’দের থেকে যদি পরিবারের বয়স্করা করো’নায় আ’ক্রান্ত হয় তাহলে তো তাদের মৃ’ত্যু ঝু’কি আরো বেশি।

এদিকে, এইচএসসি পরীক্ষার বিষয়ে এখনও চূ’ড়ান্ত সি’দ্ধান্ত হয়নি বলে জানিয়ে আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, কোনো সিদ্ধান্ত হলে সবাইকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুলছে কি না, তা জানানো হবে ২৫ অগাস্টের পর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *