সেপ্টেম্বরে খুলছে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান! – OnlineCityNews
Breaking News
Home / শিক্ষা / সেপ্টেম্বরে খুলছে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান!

সেপ্টেম্বরে খুলছে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান!

Advertisement
Advertisement

ম’হামা’রি ক’রোনা ভাই’রাসের কারণে দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি পুষিয়ে নিতে চলমান রয়েছে অনলাইন ক্লাস ও টেলিভিশন ক্লাস। তবে এরই মধ্যে সেপ্টেম্বরের মাঝামাঝি বা শেষ দিকে বিশ্ববিদ্যালয় খোলার জন্য চিন্তা রয়েছে, যদিও তা এখনো প্রাথমিক পর্যায়ে।

শিক্ষা ম’ন্ত্রণালয়ের একটি সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, শিক্ষাপ্রতিষ্ঠান না খোলায় পিইসি-জেএসসি-জেডিসি বা’তিলের পরামর্শ আসলেও এখনও তাতে চূড়ান্ত সায় দেয়নি ম’ন্ত্রণালয়। বরং সেপ্টেম্বর বা অক্টোবরে প্রতিষ্ঠান খুললে কীভাবে পরীক্ষা নেয়া যাবে, এই ব্যাপারে পরামর্শ চাওয়া হয়েছে।

সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে চলতি বছরের মধ্যেই সিলেবাস কমিয়ে শিক্ষাবর্ষ শেষ করা হবে। তা সম্ভব না হলে চলতি শিক্ষাবর্ষ আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত বাড়ানো হবে। জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি ক’মিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, সেপ্টেম্বরের শেষ দিকে হয়তো ক’রোনার প্র’কোপ কমে যাবে।

যে সকল বিশ্ববিদ্যালয়ের আবাসিক সুবিধা নেই, সেখানে হয়তো সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস কার্যক্রম চা’লানো যেতে পারে। তবে স’রকারি বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শি’ক্ষার্থী হলে থেকে লেখাপড়া করে। সেক্ষেত্রে হলে তাদের নি’রাপত্তার বিষয়টি নিশ্চিত করা নিয়ে আম'রা স’ন্দিহান।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপা’চার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় খোলার আগে আমা’দের অনেক কিছু ভাবতে হবে। শি’ক্ষার্থীদের নি’রাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই বি’ষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আমা’দের শিক্ষকরা ইতোমধ্যেই এই বিষয় নিয়ে ভাবছেন। তবে আম'রা হুট করে কোনো সিদ্ধান্ত নিবো না।

সূত্রঃ বাংলাদেশ টুডে

Advertisement
Advertisement

Check Also

৬ বছর অনুপস্থিত, নিয়মিত বেতন তুলতেন প্রধান শিক্ষক

Advertisement হবিগঞ্জ জে’লার চুনারুঘাট উপজে’লার বৈরাগীপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আমেনা খাতুনসহ ৩ সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!