ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক জসিম – OnlineCityNews

ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক জসিম

ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক জসিম। আজ এই নায়কের জন্মদিন। অনেকটা নীরবেই চলে যায় দিনটা। তবে পারিবারিকভাবে ঘরোয়া আয়োজন থাকলেও কোনো আনুষ্ঠানিকতায় দেখা যায়নি কোথাও।

এই নায়কের নামে বিএফডিসিতে রয়েছে ‘মুক্তিযোদ্ধা চিত্রনায়ক জসিম ফ্লোর’। চিত্রনায়ক জসিম ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার আসল নাম আবদুল খায়ের জসিম উদ্দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পা’কিস্তানি হানাদার বাহিনীর বি’রুদ্ধে লড়াই করেছিলেন জসিম। ১৯৭২ সালে ‘দেবর’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় তার।

দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ চলচ্চিত্রে খলনায়ক হিসেবে অভিনয় করে জনপ্রিয়তা পান। ১৯৭৩ সালে জহিরুল হক পরিচালিত ‘রংবাজ’ ছবির মাধ্যমে অভিনেতা হিসেবে ক্যারিয়ার শুরু করেন।

জসিম অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘দেবর’, ‘রংবাজ’, ‘দোস্ত দুশমন’, ‘বারুদ’, ‘বদলা’, ‘কসাই’, ‘দোস্তী’,  ‘প্রতিহিংসা’, ‘মান-সম্মান’ ইত্যাদি। জসিমের স্ত্রী নাসরিন।

তাদের তিন ছেলে রাতুল, সামী ও রাহুলের অভিনয়ে নাম লেখানোর ইচ্ছা থাকলেও কেউই সেই পথে যাননি।  রাহুল দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, ‘মা আমা’দের বড় করেছেন। বাবাকে তো সবসময় মিস করি।

করে যাবো আজীবন! বাবার জন্মদিন ঘরোয়াভাবেই পালন করা হয়। বাবার স্মৃ'তিগুলো এই দিনে বুকের ভেতর খুব নাড়া দিয়ে যায়।’ চিত্রনায়ক জসিম ১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে র’ক্তক্ষরণে মা’রা যান। জন্মদিনের মতো এই নায়কের মৃ’ত্যুবা’র্ষিকীও নীরবে চলে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *