গণপরিবহন চালু নিয়ে এল নতুন সিদ্ধান্ত – OnlineCityNews

গণপরিবহন চালু নিয়ে এল নতুন সিদ্ধান্ত

দেশের করো’নাভাই’রাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় সাধারণ ছুটি ৫ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এবারের ছুটির সঙ্গে নতুন কিছু নির্দেশনা জারি করেছে সরকার।জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, দীর্ঘমেয়াদি ছুটির কারণে সাধারণ মানুষ বিশেষ করে নিম্নআয়ের লোকজন সমস্যায় রয়েছেন।

এ বিষয়টি মা’থায় রেখে এবারের ছুটির প্রজ্ঞাপনে উৎপাদনমুখী শিল্প কারখানাগুলো খুলে দেয়াসহ জনসাধারণের সুবিধার কথা মা’থায় রেখে গণপরিবহন উন্মুক্ত করা হবে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে শিল্প-কারখানা, কৃষি এবং উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো ও গণপরিবহন পর্যায়ক্রমে চালু করা হবে।ছুটিকালীন কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না। এছাড়া জরুরি কাজের সাথে সম্পৃক্ত অফিসসমূহ খোলা রাখা যাবে।

স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে গঠিত করো’নাভাই’রাস প্রতিরোধ সংক্রান্ত জাতীয় কমিটি এর আগে আরও সাতদিন সাধারণ ছুটি বাড়ানোর প্রস্তাব করে সরকার প্রধানের কাছে পাঠিয়েছিল। করো’নাভাই’রাসের কারণে প্রথম দফায় ২৬ মা’র্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি দেয়া হয়েছিল। এরপর ছুটি বাড়িয়ে তা ১১ এপ্রিল করা হয়। ছুটি তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত।

এরপর চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়। এবার পরিস্থিতি বিবেচনায় নিয়ে পঞ্চ’ম দফায় ছুটি বাড়ল। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ছুটি বাড়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ছুটি বাড়ার সঙ্গে সঙ্গে নতুন অনেক নির্দেশনাও এসেছে। নির্দেশনায় নতুন কিছু বিষয় রয়েছে। তিনি বলেন, করোনাভাই’রাসের কারণে ছুটি ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলে ৬ মে অফিস খুলবে। যদিও স্বাস্থ্য, দুর্যোগ ও ত্রাণসহ কয়েকটি মন্ত্রণালয় এখনো খোলা রয়েছে। এছাড়াও বিভিন্ন পর্যায়ের জরুরি অফিস খোলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *