Breaking News
Home / শিক্ষা / হঠাৎ জরুরি নির্দেশনা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির

হঠাৎ জরুরি নির্দেশনা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির

Advertisement

হঠাৎ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একটি জরুরি নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, ভাড়া বাড়িতে স্থাপিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান স্থা’নান্তরের নির্দেশ দেয়া হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে তাদের নিজস্ব জায়গায় স্থা’নান্তরের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্প্রতি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০-এর ওপর আয়োজিত এক ভা’র্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে তিনি এমন নির্দেশনা দেন। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে ভা’র্চুয়াল সভায় আরও যু’ক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মক’র্তারা।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব জমি নেই সেসব প্রতিষ্ঠানকে ভবি’ষ্যতে আর এমপিওভুক্ত করা হবে না। ভাড়া বাড়িতে এমপিওভুক্ত সব প্রতিষ্ঠানকে পাঁচ বছরের মধ্যে নিজস্ব জায়গায় স্থা’নান্তর ‘হতে হবে।দীপু মনি বলেন, কোনো ট্রাস্ট বা সংস্থা দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান ট্রাস্ট বা সংস্থার সদস্যদের মতামতের ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে।

এমন যেসব প্রতিষ্ঠান ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছে ট্রাস্ট যদি না চায় তাহলে সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে। ওইসব প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা চাইলে অন্য এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। অথবা আগের প্রতিষ্ঠানে থেকে যেতে পারবেন। এছাড়া ভবি’ষ্যতে ট্রাস্টের কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন করলে ট্রাস্টের পূর্বানুমোদন নিতে হবে।

Advertisement
Advertisement

Check Also

এবার স্কুলে যা যা পরিবর্তন আসছে

Advertisement Advertisement তুন কারিকুলামে স্কুল পর্যায়ে অর্থ্যাৎ নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!