করোনা ভ্যাকসিনের দাম যত টাকা ঘোষণা করা হয়েছে – OnlineCityNews
Breaking News
Home / করোনা নিউজ / করোনা ভ্যাকসিনের দাম যত টাকা ঘোষণা করা হয়েছে

করোনা ভ্যাকসিনের দাম যত টাকা ঘোষণা করা হয়েছে

Advertisement
Advertisement

মা’র্কিন বায়ো’টেক কোম্পা’নি মডা’র্নার ট্রায়ালে থাকা করো’নাভা’ইরাস ভ্যা’কসিনের দাম প্রতি ডোজ ৩২ ডলার থেকে ৩৭ ডলার নির্ধারণ করতে পারে। বাংলাদেশি টাকায় তিন হাজার টাকার কম বেশি হতে পারে এই দাম। ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মানির বা’য়োটেক বি’ষয়ক প্র’তিষ্ঠান বা’য়োএনটেকের মধ্যে ‘সমঝোতার মধ্য দিয়ে তাদের টি’কার প্রতি ডো’জের দাম নির্ধারণ করা হয়েছে ১৯ দশমিক ৫০ ডলার (বাংলাদেশি টাকায় দেড় হাজারের কিছু বেশি)।

সে তুলনায় মডার্নার প্রতি ডো’জ টি’কার ‘দাম অনেকটাই বেশি। ওষু’ধের মূল্য নিয়ে যারা কাজ করেন তারা এত বেশি দাম ধ’রার সমালোচনা করেছেন। যদিও মডার্না টিকা তৈরিতে মা’র্কিন সরকারের কাছ থেকে প্রায় ১০০ কোটি ডলার পেয়েছে। মডার্নার প্রধান নির্বাহী কর্মক’র্তা স্টেফানি ব্যানসেল এক কনফারেন্স কলে বলেছেন, তার কোম্পানি মূল্য নির্ধারণে ‘টিয়্যারড প্রাইসিং সিস্টেম’ ব্যবহার করবে। বিপুল পরিমাণ ভ্যাকসিন অর্ডারের জন্য দাম কমিয়ে আনা হবে।

কয়েক লাখ ডোজের জন্য অল্প অর্ডার নেওয়ার কথা বিবেচনা করছে তার কোম্পানি। বিশে’ষ করে করো’না ম’হামা’রীর সময়ে মূল দামের চেয়ে কম দাম নির্ধারণ করবে মডার্না। যখন করো’নাভা’ইরাস নিয়ন্ত্রণে আসবে, ম’হা’মারী শেষ হবে, তখন এই ভ্যা’কসিন বাজা’রদরে ফি’রে যাবে।

ব্যা’নসেল বলেন, আম'রা বাজার নিয়ে কাজ করব। এ ছাড়া বিশ্বজুড়ে বি’ভিন্ন দেশের সরকার ও অন্যদের সঙ্গে কাজ করছে তার কোম্পানি। এর মধ্য দিয়ে সামর্থ্যরে মধ্যে এই টিকা পাওয়া নিশ্চিত করতে চাইছেন তারা। স্টে’ফানি ব্যা’নসেল বলেন, অনেক বি’শে’ষজ্ঞের মতো আম'রাও মনে করি সহসাই এই ভা’ইরাস বিদায় নেবে না।

ই’ন্দো’নেশিয়ায় চীনা ভ্যা’কসিনের তৃ’তীয় ধাপের ট্রায়াল : করো’নাভা’ইরাস প্রতিরো’ধে চী’না প্রতিষ্ঠান সিনোভ্যাক বা’য়োটেকের তৈরি ভ্যাকসি’নের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হচ্ছে ইন্দোনেশিয়া”য়। আগামী সপ্তাহেই মানবদেহে এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। এ ট্রায়ালে ‘সিনোভ্যাকের সঙ্গে যৌথভাবে কাজ করছে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়ো ফার্মা। সূত্র : রয়টার্স।

বানডুংয়ের পাজ্জাজারান ইউনিভার্সিটির প্রধান গবেষক কুসনান্দি রুসমিল গতকাল গণমাধ্যমকে জানান, আগামী ১১ আগস্ট থেকে ১ হাজার ৬২০ জন স্বেচ্ছা’সেবক ভ্যাকসিন’টির তৃতীয় ধাপের ক্লি’নিক্যাল ট্রায়ালে অংশ নেবেন। তাদের সবার বয়স ১৮  থেকে ৫৯ বছ’রের মধ্যে। অর্ধেক স্বেচ্ছাসেবকদের ছয় মাস ভ্যাকসিন দেওয়া হবে, বাকিরা সাধারণ প্লা’সেবো (স্যালাইন জাতীয় পা’র্শ্বপ্রতিক্রিয়া’হীন ওষুধ) গ্রহণ ক’রবেন। এরই ম’ধ্যে ৮০০ জন স্বেচ্ছাসেবক ট্রা’য়ালের জন্য নিবন্ধন ‘করেছেন।

ইন্দো’নে’শিয়ার রাষ্ট্রায়ত্ত প্র’তিষ্ঠান বিষয়’ক মন্ত্রী ‘এরিক থো’হির জানিয়েছেন, সিনোভ্যা’কের ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হলে বছরে ২৫ কোটি ডোজ তৈরি করতে পারবে বায়ো ফার্মা। প্রসঙ্গত, পূর্ব এশিয়ার মধ্যে করো’নায় সর্বাধিক মানুষ মা’রা গেছেন ইন্দোনে’শিয়ায়। দেশ’টিতে এ পর্যন্ত’ অন্তত ১ লা’খ ১৬ হাজার ৮৭১ জন করো’নাভা’ইরাসে আ’ক্রান্ত হয়েছেন। মা’রা গেছেন ৫ হা’জার ৪৩২ জন।

Advertisement
Advertisement

Check Also

দীপু মনি করোনা আক্রান্ত!

Advertisement Advertisement করো’নাভা’ইরাসে আক্রান্ত হয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৬ ডিসেম্বর) রাতে তিনি করো’না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!