Breaking News
Home / আন্তর্জাতিক / যেভাবে সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হলেন কৃষক পরিবারের ছেলে প্রদীপ

যেভাবে সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হলেন কৃষক পরিবারের ছেলে প্রদীপ

Advertisement

মঙ্গলবার ফল প্রকাশের পর দেখা গিয়েছে, হরিয়ানার সোনপতের কৃষক ঘরের ছেলে প্রদীপ সিং সারা ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন। তিনি বর্তমানে ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস (আইআরএস)-এ অফিসার হিসেবে কর্মরত। এবছর ইউপিএসসিতে সফল হয়েছেন মোট ৮২৯ জন। রাজ্য তথা দেশের সফল পরীক্ষার্থীদের ট্যুইট করে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

পশ্চিমবঙ্গ থেকে ইউপিএসসিতে প্রথম ১৫-র মধ্যে বিগত কয়েক বছরে কেউ আসেনি। তাই প্রদীপের এটা বড় সাফল্য। বাবার অনুপ্রেরণাই তাঁকে সফল হতে সাহায্য করেছে, এমনটাই জানিয়েছে প্রদীপ। মঙ্গলবার প্রকাশিত হয়েছে UPSC এর ফল। এই নিয়ে চারবার সিভিল সার্ভিস পরীক্ষা দিলেন ২৯ বছর বয়সি প্রদীপ সিংহ।

প্রদীপের বাবা সুখবীর সিংহ সোনপত অঞ্চলের তেওরি গ্রামের দু’বারের নিযুক্ত সরপ‌ঞ্চ। আট একর জমিতে চাষবাস করা সুখবীর সিংহ জানান ছেলের কঠিন পরিশ্রমই তাঁকে স্বপ্ন পূরণের পথে পৌঁছে দিয়েছে। প্রদীপ অবশ্য তাঁর সাফল্যের কৃতিত্ব দিচ্ছেন বাবা ও নিজের পরিবারকে। প্রদীপ বলেছে, “এটা আমা’র কাছে অবিশ্বাস্য, অ’প্রত্যা’শিত। কখনও ভাবিনি প্রথম হবো”।তিনি আরো বলেছেন, “এই নিয়ে দু’বার পরীক্ষা দিলাম। দ্বিতীয় বারে দ্বিতীয় হয়ে সত্যিই খুশি।” ছেলেমেয়েদের পড়াশোনায় কোনও খামতি রাখেননি বাবা সুখবীর সিংহ।

প্রদীপের দাদা মেকানিকাল ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন, বোনের রয়েছে গণিতে এমএসসি ডিগ্রি। সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হবেন এটা স্বপ্নেও ভাবেননি বলে জানাচ্ছেন প্রদীপ। প্রথম তিন-চার বছর গ্রামের একটা বেসরকারি স্কুলে পড়েছেন। ২০০০ সালে সোনপত শহরের একটি স্কুলে ভর্তি হন প্রদীপ। ২০০৮ সালে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় স্কুলে প্রথম হয়েছিলেন প্রদীপ।

বি টেক করে ২০১৩ সালে শুল্ক দফতরে চাকরি পান। চাকরি করলেও ইচ্ছা তাকে আরও উচ্চ পর্যায়ে পৌঁছে দিয়েছে। ইউপিএসসি প্রস্তুতির জন্য ওম্যাক্স সিটিতে থাকলেও গ্রামীণ অর্থনীতির উননয়ন তার লক্ষ্য। তাই প্রশাসনিক বিভাগে যোগ দিয়ে কৃষির উন্নয়ন নিয়ে কাজ করতে চান প্রদীপ।

৮২৯ এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে এবার রয়েছেন ৩০৪ জন। ওবিসি ক্যাটাগরিতে ২৫১ জন এবং আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি থেকে রয়েছেন ৭৮ জন। এছাড়া এসসি ক্যাটাগরিতে রয়েছেন ১২৯ জন এবং এসটি ক্যাটাগরি থেকে রয়েছেন ৬৭ জন। ইন্টারভিউর ভিত্তিতে মোট ৮২৯ জনকে বেছে নেওয়া হয়েছে। যাঁদের নিয়োগ হবে ভারতীয় প্রশাসনিক বিভাগ, ভারতীয় পু’লিশ বিভাগ সহ অন্যান্য বিভাগে।

Advertisement
Advertisement

Check Also

লকডাউনের বিষয়ে নতুন ঘোষণা দিলো সরকার

Advertisement Advertisement ওমানের স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদীর সভাপতিত্বে সুপ্রিম কমিটির একটি যৌথ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!