Breaking News
Home / বিনোদন / পর্দায় রবীন্দ্রনাথের যতো নায়িকা

পর্দায় রবীন্দ্রনাথের যতো নায়িকা

Advertisement
Advertisement

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিটি গল্প-উপন্যাসে নারী চরিত্রগুলো বাঙালির চিরচেনা। কেউ প্রেমিকা, কেউ স্ত্রী, কেউ প্রতারণায় পারদর্শি। কেউ আবার জনদনরদি সমাজসেবিকা হিসেবে ধ’রা দিয়েছেন। কেউ সমাজ সংস্কারক হিসেবেও রবীন্দ্রনাথের সাহিত্যে হাজির হয়েছেন।

ব্যক্তিজীবনের পাশাপাশি পরিবার-সমাজ-ধর্ম বিভিন্ন দৃষ্টিকোণ থেকে রবীন্দ্রনাথ তার কবিতা, গল্প, উপন্যাস কিংবা নাটকে নারীদের বাস্তবচিত্র তুলে ধরতে সক্ষম হয়েছেন। কবিগুরুর গল্প এবং উপন্যাসকে কালে কালে এ উপমহাদেশের নির্মাতারা মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে নানাভাবে তুলে ধরেছেন। আমা’দের দেশেও হয়েছে এসবের সফল মঞ্চায়ন-চরিত্রায়ন।

রবীন্দ্রনাথের অনেক চরিত্রগুলোর মধ্যে ‘র’ক্তকরবী’র নন্দিনী অন্যতম একটি। মঞ্চ নাটকে এ চরিত্রে অভিনয় করে সুনাম কুড়িয়েছেন নন্দিত অভিনেত্রী নূনা আফরোজ, অপি করিম। অপিকে এই চরিত্রে টিভিতেও মুগ্ধতা ছড়াতে দেখা গেছে। শেষের কবিতা নামের উপন্যাসে ‘লাবন্য’ চরিত্রে গেল কয়েক বছর আগে একটি ধারাবাহিকে অভিনয় করে প্রসংসিত হয়েছেন নুনা আফরোজ।

টেলিভিশনের পর্দায় রবীন্দ্রনাথের ছোটগল্প এবং উপন্যাসের জনপ্রিয় চরিত্রগুলোতে অভিনয় করে অনেকেই আজ প্রতিষ্ঠিত অভিনেত্রী। আজকাল অভিনয়ের পরিপক্কতার অভাবে অভিনেত্রীরা রবীন্দ্র সাহিত্য এড়িয়ে চললেও আশি-নব্বই দশকে প্রত্যেক অভিনেত্রী রবীন্দ্রসৃষ্ট নায়িকা চরিত্রে অভিনয় করার জন্য মুখিয়ে থাকতেন।

শান্তা ইস’লাম, সুবর্ণা মুস্তাফা, বিপাশা হায়াত, মৌ, তারিন, শমী কায়সার, অপি করিম, রিচি সোলায়মান রবীন্দ্রনাথের নায়িকা হয়ে টিভি পর্দায় এসেছেন বহুবার। তাদের অভিনীত চরিত্রগুলো দর্শক হৃদয়ে ঠাঁই পেয়েছে। রবীন্দ্রসাহিত্য নিয়ে বড় পর্দায় নির্মিত হয়েছিল ছবি ‘শুভা’।

চাষী নজরুল ইস’লাম পরিচালিত এ ছবির শুভা চরিত্রে অভিনয় করেছিলেন পূর্ণিমা। ওই সময় ছবিটি বেশ প্রশংসিত হয়েছিল। তিনি রবি ঠাকুরের ‘শাস্তি’ ছবিতেও অভিনয় করেছিলেন। সেখানে চন্দরা চরিত্রে পূর্ণিমা ছিলেন দুর্দান্ত। নতুন প্রজন্মের অভিনেত্রী লাক্স সুন্দরী বিন্দু ক্যারিয়ারে বেশ কয়েকবার রবীন্দ্র গল্পের নায়িকা চরিত্রে অভিনয় করেছেন।

ছোটগল্প ‘দেনা-পাওনা’ অবলম্বনে ‘নিরুপমা’ টেলিছবিতে অভিনয় করে বিন্দু বেশ প্রশংসিত হয়েছিলেন। জ্যোতিকা জ্যোতি ‘দান প্রতিদান’, হৈমন্তী চরিত্রে ফারজানা চুমকি দর্শকপ্রিয়তা পেয়েছেন। এছাড়াও বিভিন্ন সময়ে রবীন্দ্র নায়িকা চরিত্রে অভিনয় করে যারা দর্শকনন্দিত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন সুবর্ণা মুস্তাফা (শোভা), রোজি সেলিম (হরসুন্দরী), জয়া আহসান (বিভা),

মৌসুমী নাগ (গিরিবালা ও বিন্দু), তানভীর সুইটি (বড় বউ), শশী (মনোরমা), স্বাগতা (অ’পরাজিতা), বিদ্যা সিনহা মিম (মহামায়া ও চারু), তিশা (চারুলতা, নন্দিনী, কৃষ্ণকলি), তারিন (বিনোদিনী, হরসুন্দরী), চাঁদনী (আশালতা), উর্মিলা শ্রাবন্তী কর (শৈলবালা), ঈশানা (নন্দিনী), মম (কল্যাণী), মৌটুসী বিশ্বাস (বোষ্টমী), সাবিলা নূর ও স্পর্শিয়া (মৃন্ময়ী), অ’পর্ণা ঘোষ (বেণু), আশনা হাবিব ভাবনা (শাহজাদী আমিনা) প্রমুখ।

নতুন প্রজন্মের নায়িকাদের মধ্যে বিদ্যা সিনহা মিম বহুবার রবি ঠাকুরের গল্পের নায়িকা হয়ে পর্দায় এসেছেন। তিনি জাগো নিউজকে বলেন, ‘রবীন্দ্রসাহিত্যের সঙ্গে ছোটবেলা থেকেই সখ্যতা। তিনি স্বপ্নপুরুষ। তার সৃষ্ট চরিত্রে কাজ করাটা একজন অভিনয়শিল্পী হিসেবে দারুণ তৃপ্তি দেয়।’

Advertisement
Advertisement

Check Also

প্রথম গানেই ভালো সাড়া পাচ্ছি, অ্যালবাম নিয়ে আসছি শিগগির : হিরো আলম

Advertisement Advertisement গত সেপ্টেম্বরে প্রকাশিত ‘বাবু খাইছো’ শিরোনামে একটি গান বেশ জনপ্রিয়তা পায় দেশের তরুণদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!