Breaking News
Home / করোনা নিউজ / অপেক্ষার প্রহর শেষ, বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন পেল রাশিয়া

অপেক্ষার প্রহর শেষ, বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন পেল রাশিয়া

Advertisement

বিশ্বে প্রথম করো’না ভ্যাকসিন আনতে চলেছে রাশিয়া। আগামী দুই সপ্তাহের মধ্যেই এই ভ্যাকসিন বাজারে আনার জন্য প্রস্তুতি নিচ্ছে রাশিয়ান বিজ্ঞানীরা। এই দেশের প্রশাসনিক কর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-কে জানিয়েছেন,

মস্কোর জেমেলিয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দিনরাত পরিশ্রম করে এই ভ্যাকসিন তৈরী করেছেন, যা ১০ অগাস্ট বা তার আগে বাজারে আনার চেষ্টা করা হচ্ছে। আর বাজারে এলে সবার আগে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এছাড়া সিএনএনকে রাশিয়ার স্বাস্থ্যসচিব কিরলি দিমিদ্রীভ ১৯৫৭ সালের স্পুটনিক উপগ্রহ উৎক্ষেপণের সাথে তুলনা করে বলেন যে ঐতিহাসিক দিনের সামনে দাঁড়িয়ে আছে রাশিয়া। এদিকে বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীরা এই ভ্যাকসিন নিয়ে আশ’ঙ্কা প্রকাশ করছেন।

কারণ রাশিয়া এখনও পর্যন্ত কোনো বৈজ্ঞানিক তথ্য বা ট্রায়ালের সফলতার কথা সামনে আনেনি।যদিও রাশিয়া অবশ্য দাবি করছে যে রাশিয়ান সেনাদেরকে দিয়েই এই ভ্যাকসিন ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক হিসাবে নিযুক্ত করা হয়েছে।

এই ভ্যাকসিন নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন রয়েছেন বিশ্বের অন্যান্য দেশের গবেষকরা। তবুও যদি রাশিয়ান বিজ্ঞানীদের এই বিশ্বাস সত্যি হয় তাহলে এই ভ্যাকসিন হবে বিশ্বের মধ্যে প্রথম অনুমোদিত করো’না ভ্যাকসিন।

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!