Breaking News
Home / আন্তর্জাতিক / হজে প্রথমবারের মতো যে কারণে নারী পুলিশ মোতায়েন

হজে প্রথমবারের মতো যে কারণে নারী পুলিশ মোতায়েন

Advertisement

প্রথমবারের মতো ম’ক্কা নগরীতে পবিত্র হ’জে নিরাপত্তায় নারী পু’লিশ মোতায়েন করেছে সৌদি আরব। এ খবর জানিয়েছে আরব নিউজ। গত বছরই দেশটির সরকার ঘোষণা করেছে, ২০২০ সালে পুরুষের পাশাপাশি নারীরাও সে’নাবাহিনীসহ নিরাপত্তা বাহিনীর কাজে যোগ দিতে পারবে। এবারই প্রথম হ’জের নিরাপত্তার কাজে নারী পু’লিশ কর্মক’র্তা নিয়োগ দেয়া হলো।

প্রথমবারের মতো হ’জের নিরাপত্তায় দায়িত্ব পালন করা নারী পু’লিশ কর্মক’র্তা আফনান আবু হোসেইন গণমাধ্যমকে বলেন, আমা’দের দেশে হ’জের সময়টা খুবই ব্যস্ত একটা সময়। কঠোর স্বাস্থ্যবিধি মেনে বুধবার (২৯ জুলাই) পবিত্র ম’সজিদ ম’ক্কা থেকে হ’জের আনুষ্ঠানিকতা শুরু হয়। আম’রা নিবিড়ভাবে তা পর্যবেক্ষণ করছি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে হ’জ ও ওম’রাহ বিষয়ক অধিদফতরের মহাসচিব সারি আসিরি বলেন, হাজীদের প্রতিটি গ্রুপে একজন করে দলনেতা আছেন- যিনি তাদের সামাজিক নিরাপত্তার বিষয়টি বদারকি করছেন। হ’জযাত্রীদের উত্তম সেবা দেয়ার জন্য এ বছর মিউনিসিপ্যালিটি নিয়োগ দিয়েছে কমপক্ষে ১৮ হাজার ৪৯০ জন কর্মী।

হ’জের পবিত্র স্থানগুলোসহ গুরুত্বপূর্ণ স্থানে ২৮টি নতুন ও পূর্ণাঙ্গ সরঞ্জামে সুসজ্জিত সার্ভিস সেন্টার বসানো হয়েছে। এসব স্থানে দিনরাত ২৪ ঘণ্টা পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য নিয়োগ করা হয়েছে কমপক্ষে ১৩ হাজার ৫০০ পরিচ্ছন্নকর্মী। পবিত্র মিনায় স্থাপন করা হয়েছে ৮৭ হাজার ৯০০ আন্ডারগ্রাউন্ড আবর্জনার কন্টেইনার।

মা’র্কেট খাবার দোকান ও রেস্তোরাঁয় নজরদারি করতে কাজ করবে বেশ কিছু টিম ও কমিটি। তারা নজর রাখবেন মুদি দোকান, রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া, সেলুন, লন্ড্রি, বেকারি ও অন্যান্য সেবা-খাতে। তারা নিয়মিত খাবারের মান পরীক্ষা করবে এবং নষ্ট জিনিসপত্র ধ্বংস করে ফেলবে। দাম দেখাশোনা করবে। পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা দেখাশোনা করবে। পশুদের মধ্যে কোনো মহামা’রি আছে কিনা তা নির্ধারণে কাজ করবে তারা।

এ ছাড়া ম’ক্কা মিউনিসিপালিটি বিদ্যুৎ, সড়ক যোগাযোগ, টানেল, ব্রিজ, টয়লেট ও ড্রেনেজ ব্যবস্থা দেখাশোনা করবে। অ’গ্নিকা’ণ্ড অথবা ভা’রি বর্ষণে করণীয় নির্ধারণ করবে তাদের জরুরি ইউনিট। অনুমোদন ছাড়া হ’জে অংশ নিতে গিয়ে বুধবার ২৪৪ জন গ্রে’ফতার হয়েছেন ম’ক্কায়। গ্রে’ফতারের পাশাপাশি এভাবে যারা হ’জ করতে আসবে, তাদের ১০ হাজার রিয়াল।

Advertisement
Advertisement

Check Also

উড়িষ্যার পর এবার বিরল হলুদ কচ্ছপের হদিশ পাওয়া গেল বর্ধমানেও

Advertisement কচ্ছপটি দক্ষিণ-পূর্ব নেপালের একটি গ্রামে পাওয়া গিয়েছিল সর্বপ্রথম। এই কথাটি মি’থিলা বন্যজীবন ট্রা’স্টকে জানানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!