যেভাবে ৩০ সেকেন্ডেই করোনা পরীক্ষার ফল জানা যাবে

বিশ্বজুড়ে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করো’নায় আ’ক্রা’ন্তের সংখ্যা। এরই মধ্যে কভিড-১৯ আ’ক্রা’ন্তের সংখ্যা ১ কোটি ৬৭ লাখ ছাড়িয়েছে। এই ভা’ইরাসে এখনো পর্যন্ত মৃ’ত্যু হয়েছে ৬ লাখ ৫৮ হাজার ৯৯১ জনের। এই পরিস্থিতিতে করো’না আ’ক্রা’ন্তকে দ্রুত শনাক্ত করা এবং তার চিকিৎসা শুরু করাটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে।

তাই করো’না পরীক্ষার ফলাফলের প্রক্রিয়াকে আরো গতিশীল করতে যৌ’থভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানানোর উদ্যোগ নিয়েছে ভারত ও ইজরায়েল। দু’দেশের বিজ্ঞানীদের যৌ’থ প্রচেষ্টায় এরই মধ্যে তৈরি হয়ে গেছে একটি অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট। ইসরায়েলি বিজ্ঞানীদের দাবি, এই টেস্ট কিটের সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করো’না পরীক্ষার ফলাফল।

এ প্রস’ঙ্গে একটি টুইট বার্তায় ইজরায়েলের দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক স’প্ত াহের মধ্যেই এই র‌্যাপিড টেস্ট কিট ভারত ও ইজরায়েলের বাজারে চলে আসবে। ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা জানান, এই র‌্যাপিড টেস্ট কিট তৈরির প্রকল্পে ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) স’ঙ্গে যৌ’থ ভাবে কাজ করবেন ইজরায়েলের গবেষকরা। একটি বিশেষ বিমানে তেলআবিব থেকে নয়া দিল্লি পৌঁছাবেন ইজরায়েলের গবেষকদল। এই র‌্যাপিড টেস্ট কিট হাতে পেলে খুব শীঘ্রই করো’নার বিরু’দ্ধে চিকিৎসায় গতি আনা সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

সূত্র : জি নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!