হজ যাত্রীদের প্রথম দল মক্কায় প্রবেশ করলো

প্রায় নিকটে মু’সলমানদের পবিত্র হ’জ। প্রতিবছর ২৫ থেকে ৩০ লাখ হাজির উপস্থিতিতে হ’জ পালন হলেও এবারের প্রেক্ষাপট ভিন্ন। চলমান মহামা’রী করো’না ভাই’রাসের কারণে এ বছর সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হ’জ। ইতিমধ্যে শুরু হয়ে গেছে হ’জের আনুষ্ঠানিকতাও।

পবিত্র হ’জ পালন করতে রোববার (২৬ জুলাই) হ’জ-যাত্রীদের প্রথম দলটি ম’ক্কায় পৌঁছেছে। অন্য বছরের তুলনায় এবার হ’জযাত্রীর সংখ্যা সীমিত থাকছে এক হাজারের মধ্যে। তারা সবাই হবেন সৌদি আরবের নাগরিক, না হয় সৌদি আরবে বসবাসকারী বিদেশি।

এক হাজারের মধ্যে এবার বিদেশির সংখ্যা প্রায় ৭শ। এ খবর প্রকাশ করে আরব নিউজ। হ’জ করতে ম’ক্কা পৌঁছেছেন আমিরাতের আবদুল্লাহ আল কাথিরি। তিনি করো’না আ’ক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন। গত বছর তিনি হ’জ করা স্থগিত করেছিলেন নিজের বিয়ে পরিকল্পনার কারণে। তিনি বলেন, এবার খুব সীমিত সংখ্যক হ’জযাত্রী নিয়ে হ’জ হচ্ছে। নিশ্চয়ই এ অ’ভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ হবে।

হ’জ করতে ম’ক্কায় পৌঁছেছেন বেলজিয়ামের অ’ভিবাসী খাদিজা। এমন সুযোগ পেয়ে তিনি কা’ন্না ধরে রাখতে পারেন নি। তিনি বলেন, হ’জ করার সুযোগ এবার পাব এমনটা আশা ছিল না। আমি নিশ্চিত এবারের হ’জ সব দিক দিয়ে হবে ব্যতিক্রম।

সৌদি আরবের কাসিমে বসবাস করেন তিউনিশিয়ার চিকিৎসক ড. হাইফা ইউসেফ হাম’দুন। তিনি বলেন, আমা’র হ’জ করার আবেদন গৃহীত হয়েছে, এটা জেনে অসীম আনন্দে ভাসছি। প্রথমে তো বিশ্বা’সই করতে পারি নি। কাসিমে বসবাস করেন সুদানের হ’জযাত্রী মুতাজ মোহাম্ম’দ। তিনি নিরাপত্তা রক্ষায় গৃহীত পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

হ’জযাত্রীরা ম’ক্কায় পৌঁছার পর তাদেরকে সেখানে থাকার জায়গায় নিয়ে যাওয়া হয়েছে, যার তত্ত্বাবধান করছে হ’জ ও ওম’রাহ বিষয়ক মন্ত্রণালয়। ৩০ শে জুলাই হ’জ শুরু করার আগে তারা সেখানে অবস্থান করবেন চারদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!