এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ, কবে হবে পরীক্ষা? বাড়ছে উদ্বেগ! – OnlineCityNews
Breaking News
Home / শিক্ষা / এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ, কবে হবে পরীক্ষা? বাড়ছে উদ্বেগ!

এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ, কবে হবে পরীক্ষা? বাড়ছে উদ্বেগ!

Advertisement
Advertisement

করো’নাভা’ইরাসের কারণে থমকে গেছে দেশের শিক্ষা ব্যবস্থা। এলোমেলো হয়ে গেছে পাঁচ কোটি শিক্ষার্থীর পড়াশোনা। তবে সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। গত ১ এপ্রিল থেকে পরীক্ষা শুরুর কথা থাকলেও করো’নার কারণে আটকে গেছে, ফলে আটকে গেছে ১৩ লাখ শিক্ষার্থীর ভবিষ্যতও।

করো’না পরিস্থিতি স্বাভাবিক  না হলে এইচএসসি পরীক্ষা হবে না বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘করো’নার মধ্যে এইচএসসি পরীক্ষা নেওয়া অসম্ভব। লাখ লাখ শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক-কর্মচারী একত্র হবেন, আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করতে হবে।

এতে ভা’ইরাস ছড়ানোর আশ’ঙ্কা রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক  না হলে পরীক্ষা হবে না, আমা’দের সন্তানদের ঝুঁকির মধ্যে ফেলতে পারব না।’ জানা গেছে, প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েও পরীক্ষা না দিতে পারায় শিক্ষার্থীদের সবকিছু এলোমেলো হয়ে গেছে। ফলে ক্ষুব্ধ একইসঙ্গে  উদ্বিগ্নও তারা।

গত মার্চে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও পরীক্ষা স্থগিত করে দেওয়ায় চার মাস অলস বসে আছেন তারা। কবে নতুন তারিখ ঘোষণা হবে তাও অনিশ্চিত। অভিভাবকরা জানান, এ বিষয়গুলো তাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে, হাঁপিয়ে উঠেছে ছেলেমেয়েরা। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একজন অভিভাবক শাহমিকা শাহরিন অনামিকা বলেন, ‘পরীক্ষার আগে বিজ্ঞানের প্রতিটি বিষয়ে মেয়ের জন্য আলাদা শিক্ষক রেখেছিলাম।

পুরোপুরি প্রস্তুতি নেওয়ার পর কলেজগুলো বন্ধ হয়ে গেল। এরপরও মনঃসংযোগ ধরে রাখার চেষ্টা করেছি। কিন্তু এখন পড়াশোনাই ছেড়ে দিয়েছে, পড়তে বসতে বললে রেগে যায়, সারাদিন  গেমস খেলে।’ এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বেলেন, আগামী মাসের মধ্যে করো’না পরিস্থিতি স্বাভাবিক না হলে সিলেবাস পরিবর্তনের প্রয়োজন হবে। তখন সিলেবাস সংক্ষিপ্ত হবে, ক্লাস-পরীক্ষাও কমিয়ে আনা হতে পারে।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, করো’নার ক্ষতি পুষিয়ে নিতে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সময়সীমা কমানো হবে। এক মাসের মধ্যে শেষ হতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি এ বিষয়ে এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ১৫ দিনের মধ্যে এইচএসসি পরীক্ষা শুরু হবে। নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষার সূচি রয়েছে। এতে করো’নার কারণে জট লেগে যাওয়ার আশ’ঙ্কাও রয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ মোকবুল হোসেন বলেন, যে পরীক্ষাগুলোর মাঝে দুই থেকে তিন দিন বিরতি ছিল, সেগুলো কমিয়ে এক দিন করা হতে পারে। এদিকে, এইচএসসি পরীক্ষার বিষয় কমানোর যে খবর ছড়িয়েছে, সে বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সে সম্ভাবনা কম। শিক্ষার্থীরা তো তাদের সিলেবাস শেষ করেছে।

তাহলে বিষয় কমিয়ে লাভ কী? তবে কোনোভাবেই যদি এইচএসসি পরীক্ষা নেওয়া না যায়, আরেকটি বছর চলে আসে কিংবা সময়ে কুলানো না যায়, তখন সম্ভাবনা হিসেবে বিষয়টি ভাবা যেতে পারে। এ বিষয়ে শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইস’লাম বলেন, শিক্ষার্থীদের ক্ষয়ক্ষতি পুনরুদ্ধারে শিক্ষা মন্ত্রণালয়কে অবশ্যই দীর্ঘ পরিকল্পনা তৈরি করতে হবে। না হলে করো’নার পর পরিস্থিতি মোকাবিলা করা সরকারের পক্ষে কঠিন হবে।

Advertisement
Advertisement

Check Also

এইমাত্রঃ ১৩ ফেব্রুয়ারি থেকে স্বা’স্থ্যবিধি মেনে ক্লাস শুরু!

Advertisement Advertisement আগামী ১৩ ফেব্রুয়ারি স্বা’স্থ্যবিধি মেনে সরাসরি প্রাথমিক শিক্ষকদের সার্টিফিকেট ইন এডুকেশন (সিইনএড) কোর্সের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!