জানাগেল কারা ফিলিস্তিনিদের মসজিদে আগুন দিয়েছে – OnlineCityNews

জানাগেল কারা ফিলিস্তিনিদের মসজিদে আগুন দিয়েছে

পশ্চিমতীরের রামাল্লার একটি ম’সজিদে আ’গুন দিয়েছে ই’হুদি দ’খলদাররা। স্থানীয় সময় রোববার (২৬ জুলাই) রাতে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনের ধ’র্মবিষয়ক উ’পমন্ত্রী বলেন, হা’মলাকা’রীরা স্প্রে দিয়ে হিব্রু ভাষায় ফিলিস্তিন বি’রোধী স্লোগান লিখেছে। তারপর ম’সজিদের ভেতরে বো”মা নি’ক্ষেপ করেছে।

বোমার আ’গু’নে ম’সজিদের বিভিন্ন জি’নিসপত্র পুড়ে গেছে। ভা’ঙচুর চা’লানো হয়ে অ’জুখানায়। এল-বিরেহের নামে ম’সজিদটি দ’খল’দার ই’সরাই’লিদের একটি জ’নব’সতির সা’মনের পাহাড়ের চূ’ড়ায় অবস্থিত। মুহাম্মদ আবেদ নামে এক প্র’ত্যক্ষদর্শী জানান, ভোর তিনটায় ম’সজি’দের মু’য়াজ্জিন আমা’র মোবাইল ফোনে কল করেন।

তিনি আমাকে জানান ম’সজিদে আ’গু’ন দেয়া হয়েছে। তখনই আমি প্রতিরক্ষা বিভাগকে বিষয়টি জানাই। এসে দেখি আ’গু’ন জ্ব’লছে। দমকল বাহি’নীর সহায়তায় মজিদের কা’রপেট এবং যতটুকু সম্ভব ম’সজিদ রক্ষার চেষ্টা করি।’ ইসরাইলি পু’লিশ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।  হা’মলার দায় কেউ স্বী’কার করেনি।

তবে এই হা’মলা আরববি’রোধী কট্টর ই’হুদি জাতী’য়তাবাদী প্রা’ইস ট্যা’গের সবশে’ষ নৃ’শংস’তা বলে ধারাণা করা হচ্ছে। ওই গো’ষ্ঠীটি সাম্প্রতিক বছ’রগুলোতে আরবদের বি’রুদ্ধে স’হিং’সতা চা’লিয়ে আসছে। দখলদারিত্বের বিরো’ধিতা করায় প্রায়ই ফিলি’স্তিনিদের বি’রুদ্ধে এমন হা’মলা হয়।

যাদের ইসরাইলি সরকার পৃষ্ঠপোষকতা করে বলে ধারণা করা হয়। এ গোষ্ঠীটি মুসলমানদের ধর্মীয় উপাসনালয়ের পাশাপাশি খ্রিস্টানের বিভিন্ন স্থাপনায়ও হা’মলা চালিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *