ঈদের আগে গার্মেন্টস কর্মীদের জন্য বিরাট দুঃসংবাদ – OnlineCityNews

ঈদের আগে গার্মেন্টস কর্মীদের জন্য বিরাট দুঃসংবাদ

গাজীপুরের কালিয়াকৈর উপজে’লার হরিণহাটি এলাকায় এপেক্স ফুটওয়্যার লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা চলতি মাসের বেতন এবং ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে। এসময় কারখানার আসবাবপত্র ও মহাসড়কে কয়েকটি গাড়ী ভাংচুর করা হয়।

পু’লিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, কারখানা কর্তৃপক্ষ শনিবার সকালে অনুষ্ঠিত একসভায় শ্রমিকদের ঈদের বোনাস ও ঈদের ছুটি চার দিন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এসময় শ্রমিকরা বোনাসের সাথে সাথে চলতি মাসের বেতন ও ঈদের ছুটি বৃদ্ধির দাবি জানায়।

কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি উপেক্ষা করে তাদের অবস্থানে অটল থাকে। রবিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে বিষয়টি জানতে পেরে ক্ষিপ্ত হয়ে উঠে। ক্ষুব্দ শ্রমিকরা সকাল ৯টার দিকে কর্মবিরতি ঘোষণা করে কারখানার ভেতরে বিক্ষোভ করতে থাকে।

এসময় শ্রমিকরা কারখানার ফ্যাক্টরি ম্যানেজার সাংগিত, এইচ আর ম্যানেজার কামাল হোসেন, মো. হারুন অর রশীদ, মো. রফিকুল ইস’লামের জাকির হোসেন ও শামছুন নাহারের পদত্যাগ দাবি করে। রবিবার (২৬ জুলাই) সকাল ৯টার দিকে শ্রমিকরা কারখানায় কর্মবিরতী ঘোষণা করে কারখানার ভিতরে বিক্ষোভ করতে থাকে।

একপর্যায়ে ক্ষুব্দ শ্রমিকরা মেশিন ও  গুরুত্বপূর্ণ অফিসসহ কারখানার মূল্যবান আসবাবপত্র ভাংচুর করে। এসময় শ্রমিকদের এলোপাতাড়ি হা’মলায় কারখানার এইচ আর ম্যানেজার কামাল হোসেন মা’রাত্মক আ’হত হয়। তাকে হাসপাতা’লে ভর্তি করা হয়েছে।

এঘটনার পর সকাল ১০টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও গাড়ি ভাংচুর করতে থাকে। ফলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে  যানচলাচল বন্ধ হয়ে  যায়। খবর পেয়ে গাজীপুর শিল্প পু’লিশ-২, কালিয়াকৈর থা’না ও মৌচাক ফাঁড়ি পু’লিশ দীর্ঘ ৫ ঘন্টা প্রাণান্ত চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর শিল্প পু’লিশের ওসি ইস’লাম হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন,  শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সড়িয়ে নেয়া হয়েছে। বিষয়টি নিস্পত্তির জন্য এই মুহূর্তে পু’লিশ, কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সমন্বয়ে একটি সভা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *