করোনা ভ্যাক্সিনের ট্রায়ালে যেভাবে ইতিহাসের পথে ভারত – OnlineCityNews

করোনা ভ্যাক্সিনের ট্রায়ালে যেভাবে ইতিহাসের পথে ভারত

গত কয়েক মাস ধরে ভ্যা’ক্সিন তৈরির অপেক্ষায় বসে আছে গোটা বিশ্ব। চিনে, ব্রিটেন, রাশিয়ায় গবেষণা শুরু হয়েছেব আগেই। এবার সেই পথে বেশ খানিকটা এগোল ভারত। শুক্রবার রোহতাকে শুরু হল হিউম্যান ট্রায়াল।

ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ দেওয়া হল মানব শরীরে। তিনজনকে ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে সেই ভ্যাক্সিন দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি বলে জানিয়েছেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।

গত ১০ দিন রোহতাকের PGIMS ১০০ জনের নাম রেজিস্টার করেছে। এরা প্রত্যেকেই এই গবেষণার অংশ হতে চায়। এই বিষয়ে আরও খানিকটা এগিয়েছে রাশিয়া। এবছরই রাশিয়ায় ৩ কোটি ডোজ ভ্যাক্সিন তৈরি হবে। বিদেশে উৎপাদন করা হবে আরও ১৭ কোটি ডোজ।

এই ভ্যাকসিনে প্রথম মানবদেহে পরীক্ষা চলতি সপ্তাহেই শেষ হয়েছে। গবেষকরা তবে এই রোগ-প্রতিরোধ ক্ষমতা কতটুকু শ’ক্তিশা’লী তা এখনও স্পষ্ট নয়।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানান, ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের পরীক্ষায় কয়েক হাজার মানুষের দেহে তা পরীক্ষা করা হবে। অগস্টেই এই পরীক্ষা শুরু হতে পারে।

দিমিত্রিয়েভ আরও বলেন, আশা করা হচ্ছে যে ফলাফল অনুসারে রাশিয়ায় আগস্টে তা অনুমোদিত হতে পারে এবং অন্য দেশগুলোতে সেপ্টেম্বরে। ফলে তা বিশ্বের মধ্যে প্রথম অনুমোদিত ভ্যাকসিন হতে পারে।

এদিকে, অক্সফোর্ডের গবেষণা ঘিরেও তৈরি হয়েছে আশা। ইউকে -র সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’-এ উল্লেখ করা হয়েছে যে, অক্সফোর্ড ইউনিভার্সিটিতে যে ভ্যাক্সিনের ট্রায়াল চলছে, তা করোন ভা’ইরাসের বি’রুদ্ধে দ্বিগুণ সুরক্ষা দিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *