Breaking News
Home / করোনা নিউজ / সুখবর: দেশে করোনা আ’ক্রান্তের সংখ্যা কমে আজ যতজন জেনেনিন

সুখবর: দেশে করোনা আ’ক্রান্তের সংখ্যা কমে আজ যতজন জেনেনিন

Advertisement
Advertisement

গত ২৪ ঘণ্টায় করো’নায় দেশে আক্রা’ন্ত ২৪৫৯, মৃ’ত্যু ৩৭ জনের। আজ দুপুরে করো’না প’রি’স্থি’তি নিয়ে স্বাস্থ্য বু’লে’টিনে স্বাস্থ্য অধিদফতরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এ ত’থ্য জানান। এদিকে বিশ্বজু’ড়ে বে’ড়েই চ’লেছে করোনভাই’রাসে আক্রা’ন্তের সংখ্যা।

তাই এই সময়ে নিজের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সামাজিক দূরত্বের অনুশী’লন, স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং যথাসম্ভব ঘরে বসে থাকাই মা’’রাত্ম’ক ভাই’রাসের সং’স্প’র্শে আসা’র হাত থেকে নিজেকে বাঁ’চানোর সবচেয়ে নির্ভরযোগ্য উপায়।এরপর যা করতে পারেন তা হল স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া।

তাতে করে আপনি যদি কোনোরকমভাবে ভাই’রাসের সং’স্প’র্শে এসেও পড়েন, তবে আপনার দেহ তার সঙ্গে ল’ড়াই ক’রতে সক্ষ’ম হবে। বেশ কয়েকটি খাবার এবং পানীয় রোগ প্র’তিরো’ধ ক্ষ’মতা বা’ড়াতে এবং রো’গজনিত ব্যাকটেরিয়া এবং ভাই’রাসের সাথে ল’ড়াই করতে সাহায্য করতে পারে।

অ’বাক করা বিষয় হল, পানি আমা’দের রোগ প্র’তিরো’ধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এটি আমা”’দের স্বাস্থ্যের জন্য কী’ভাবে উপকার করে তা জেনে নিন- পানির গুরুত্ব: পানি জীবনে’র মূল প্রয়োজনীয়তা। এটি শরী’রের বিভিন্ন অংশে পুষ্টিকর এবং খনিজ বহন করে এবং ব’র্জ্য বে’র করে দেয়। এছাড়াও এটি শ’রীরে’র তাপ’মাত্রা নিয়’ন্ত্রণ করতে সহায়তা করে।

পানি যেভাবে সুস্থ রাখে: সাধার’ণভাবে কেউ অ’সুস্থ থাকলে বা জ্ব’রে আক্রা’ন্ত হওয়ার সময় তাদের হা’ইড্রে’টেড রাখার পরাম’র্শ দেওয়া হয়। কারণ পানি আমা’দের শরীর থেকে প্রাকৃতিকভাবে অ’সু’স্থতাজনিত ট’ক্সিন এবং ব্যাক’টেরিয়া দূ’র করতে সহায়তা করে।

পানি শরীরের বিভিন্ন কোষে অক্সি’জেন বহন করতেও সহায়তা করে। ফলে শরীরের সঠিক ক্রি’য়া সম্পন্ন হয়। স্বাস্থ্যকর এবং ফিট থাকার জন্য প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করার পরাম’র্শ দেয়া হয়। অ’সুস্থ হলে পানি পানের পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন। শুধু পানি সবচেয়ে ভালো, তবে যদি আপনার দিনে আট গ্লাস পানি পান করতে অ’সুবিধা হয় তবে লেবু বা পুদিনা যোগ করতে পারেন। এগুলোও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

পুদিনা ও পানি: পুদিনা একটি মূল্যবান ঔষধি যা আয়ুর্বেদিক ওষুধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অ্যা’ন্টি-ই’নফ্লে’মেটরি এবং অ্যা’ন্টি-অক্সি’ডে’ন্ট বৈশিষ্ট্যযু’ক্ত পুদিনা ফ্রি র‌্যা’ডিকা’ল ক্রিয়াকলাপ রো’ধ করতে সহায়তা করে। এটি আমা’দের শরীরকে ডিট’ক্স করতে সহায়তা করতে পারে এবং এটি ত্বকের জন্যও ভালো।

লেবুপানি: লেবুতে উপস্থিত প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফোলেট এবং পটাসিয়ামও আমা’দের রোগ প্র’তিরো’ধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। দিনের শুরুতে একগ্লাস লেবুর রস মেশানো হালকা গরম পানি আমা’দের স্বাস্থ্যের জন্য বিস্ম’য়কর উপকারিতা বয়ে আনতে পারে।

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!