ঢাবির প্রথম ছাত্রী হিসেবে যেভাবে গুগলে চাকরিতে যাচ্ছেন রাখি-রাঈদা – OnlineCityNews

ঢাবির প্রথম ছাত্রী হিসেবে যেভাবে গুগলে চাকরিতে যাচ্ছেন রাখি-রাঈদা

টেক জায়ান্ট গুগলের পক্ষ থেকে চাকরির অফার পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের চার শিক্ষার্থী। এদের মধ্যে দুইজন ১৯তম ব্যাচের ছাত্র। আর বাকি দুজনের মধ্যে একজন ২০তম এবং অ’পরজন ২১তম ব্যাচের ছাত্রী।

২০তম ব্যাচের ছাত্রী শারমীন মাহজাবিন রাখি ও ২১তম ব্যাচের ছাত্রী নাহিয়ান আশরাফ রাঈদা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম ছাত্রী হিসেবে গুগলের চাকরির অফার পেয়েছেন। এর আগে ঢাবির কোন ছাত্রী বিশ্বের সেরা এ প্রতিষ্ঠানে চাকরির অফার পাইনি। সিএসই বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, চারদিকে যখন হতাশার খবর তখন আমা’দের শিক্ষার্থীরা ভালো কিছু করছে, যা নিশ্চয়ই আনন্দের। আম'রা পরখ করে বলতে পারি যে, হতাশার কিছু নেই, দেশবাসী জানুক যে আমা’দের বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের পড়াশোনা হয়।

তিনি বলেন, আমা’দের শিক্ষার্থীরা শুধু গুগলে না, আরও বিশ্বের ভালো ভালো জায়গায় অধিষ্ঠিত আছে। এটা নিশ্চয়ই আনন্দের সংবাদ। বিভাগ সূত্রে জানা গেছে, বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা আইসিপিসির সক্রিয় সদস্য ছিলেন নাহিয়ান আশরাফ রাঈদা ও শারমীন মাহজাবিন রাখি। প্রোগ্রামিংয়ে সবাই অসাধারণ ফলাফল অর্জন করেন।

একাডেমিক জীবনেও সফলতার অর্জন করেছেন এই দুই ছাত্রী। বিভাগ সূত্র জানায়, রাখি বিভাগ থেকে বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এতে তিনি কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। অন্যদিকে, রাঈদা দু’বারের অ্যাম্বিডিএক্সটারিটি অ্যাওয়ার্ড অর্জন করেছেন। একাডেমিক ফল ভাল করার স্বীকৃতিস্বরূপ ডিন অ্যাওয়ার্ডও লাভ করেছেন তিনি।

জানা যায়, শারমীন মাহজাবিন রাখি মাধ্যমিক এ কে হাই স্কুল অ্যান্ড কলেজ এবং উচ্চ মাধ্যমিক আইডিয়াল কলেজের গণ্ডি পার করেন। আর রাঈদা রাজধানীর হলিক্রস গার্লস স্কুল এ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করেন।  তাছাড়া গুগলে চাকরির অফার পাওয়া ওই বিভাগের দুই ছাত্র হলেন— শাহেদ শাহরিয়ার ও তামিম আদ্দারী। তারা দুজনই বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *