Breaking News
Home / আন্তর্জাতিক / শতচেষ্ট করেও বাংলাদেশিদের ইতালি প্রবেশ করা থেকে আ’টকাতে পারল না, যেভাবে প্রবেশ করলো

শতচেষ্ট করেও বাংলাদেশিদের ইতালি প্রবেশ করা থেকে আ’টকাতে পারল না, যেভাবে প্রবেশ করলো

Advertisement
Advertisement

করো’নাভাই’রাস বা কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতে বাংলাদেশিদের ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসীদের শরীরে করো’না শনাক্ত হওয়ায় দেশটি এ পদক্ষেপ নিয়েছে। গত বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ থেকে দুইটি ফ্লাইটে ১৬৭ জন ইতালিতে গিয়েছিলেন। এর মধ্যে কিছু বিদেশিও ছিলেন।

কিন্তু ইতালি কর্তৃপক্ষ জানায়, বিমানের যাত্রীদের মধ্যে অনেকেই করো’নায় আ’ক্রান্ত। এজন্য ১৫২ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়। একই সঙ্গে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট বাতিল করে ইতালি সরকার।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জানান, আগামীতে কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ বিমানে উঠতে পারবেন না। একটি প্রতিষ্ঠানকে কোভিড-১৯ পরীক্ষা ও সার্টিফিকেট প্রদানের দায়িত্ব দেয়া হবে বলেও জানান তিনি। ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানো দুঃখজনক বলেও মন্তব্য করেন মন্ত্রী।

তবে এসব ব্যবস্থার পরও বাংলাদেশিদের ইতালিতে প্রবেশ ঠেকাতে পারলো না দেশটির সরকার। আকাশ পথের বৈধ অ’ভিবাসীদের ফিরিয়ে দিলেও সাগর পথের অবেধ অ’ভিবাসীদের ঢুকতে দিয়েছে দেশটি। গত দুই দিনে আফ্রিকা থেকে ইতালি প্রবেশ করেছে ৩৬২ জন অ’বৈধ বাংলাদেশি। মানবাধিকারের জন্য তাদেরকে প্রবেশ করতে দিয়েছে ইতালি সরকার।

এর আগে ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত আসার ঘটনায় উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এখন থেকে কোভিড নিগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ উড়োজাহাজে উঠতে পারবে না। বিমান বন্দরেই করা হবে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা।

Advertisement
Advertisement

Check Also

মাত্র ১৪ বছরেই বিশ্ববিদ্যালয় পাস! দেশের কনিষ্ঠতম স্নাতক, দু-হাতেই লেখে অগস্ত্য

Advertisement Advertisement মাত্র ৯ বছর বয়সে মাধ্যমিক, ১১ বছরে উচ্চমাধ্যমিক, আর ১৪ বছর বয়সে স্নাতক। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!