Breaking News
Home / করোনা নিউজ / দেশে গত ২৪ ঘন্টার করোনা আপডেট, কোন শহরে কত জন শ’নাক্ত ও মৃ’ত্যু হয়েছে জানালো

দেশে গত ২৪ ঘন্টার করোনা আপডেট, কোন শহরে কত জন শ’নাক্ত ও মৃ’ত্যু হয়েছে জানালো

Advertisement
Advertisement

দেশে মহামারি নভেল করো’না ভা’ইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৯৪৯ জন আ’ক্রা’ন্ত হয়েছেন। এইসময়ে মধ্যে সারা দেশে কোভিড-১৯ আ’ক্রা’ন্ত হয়ে আরও ৩৭ জনের মৃ’ত্যু হয়েছে। আগের দিন আ’ক্রা’ন্তের সংখ্যা ছিল ৩ হাজার ৩০৭ জন এবং মৃ’ত্যু হয়েছিল ৪১ জনের। ফলে আজ আগের দিনের তুলনায় আ’ক্রা’ন্ত ও মৃ’ত্যু দুটোই কমেছে।

এখন মোট আ’ক্রা’ন্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৭৮ হাজার ৪৪৩ জন হয়েছে এবং মোট মৃ’ত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ২৭৫ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শ’নাক্তের হার ২১ দশমিক ৮৬ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃ’ত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মা’রা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৯ জন এবং নারী ৮ জন। এ পর্যন্ত যারা কোভিড আ’ক্রান্ত মৃ’ত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৭৯৯ জন এবং নারী ৪৮৬। মোট মৃ’ত্যুর শতাংশ হিসেবে ৭৯ দশমিক ০৮ পুরুষ এবং ২০ দশমিক ৯২ শতাংশ নারী।

শুক্রবার (১০ জুলাই) করো’না পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রো’গ নিয়’ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৩৭৭টি। পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৮৮টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ১৮ হাজার ২৭২টি নমুনা।’ তিনি বলেন, ‘কোভিড-১৯ আ’ক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৮৬২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৪০৬ জন। শ’নাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৪২ শতাংশ।’

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃ’ত্যু’বরণকা’রীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন  রয়েছেন।’

বয়স বিভাজনে শতকরা মৃ’ত্যুর হার শূণ্য থেকে ১০ বছরের মধ্যে দশমিক ৬২ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ দশমিক ১৪ শতাংশ, ২১ থেকে ৩০ বছরে ৩ দশমিক ২৫ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরে ৭ দশমিক ৩০ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরে ১৪ দশমিক ৬১ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরে ২৯ দশমিক ৮০ শতাংশ এবং ষাটোর্ধ্ব ৪৩ দশমিক ৪৭ শতাংশ।

ডা. সুলতানা বলেন, ‘যে ৩৭ জন গত ২৪ ঘণ্টায় মৃ’ত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ২ জন, রংপুর বিভাগে ২ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতা’লে মা’রা গেছেন ২৩ জন, বাড়িতে ১৪ জন।

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃ’ত্যুর শতকরা হার- ঢাকা বিভাগে ৫০ দশমিক ১১ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২৬ দশমিক ৪৬ শতাংশ, রাজশাহী বিভাগে ৫ দশমিক ০১ শতাংশ, খুলনা বিভাগে ৪ দশমিক ৯২ শতাংশ, বরিশাল বিভাগে ৩ দশমিক ৬০ শতাংশ, সিলেট বিভাগে ৪ দশমিক ৩৫ শতাংশ, রংপুর ৩ দশমিক ১২ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ২ দশমিক ৪২ শতাংশ।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আ’ইসো’লেশনে এসেছেন ৮৯৩ জন, ছাড় পেয়েছেন ৭৬৮ জন। এ পর্যন্ত মোট আই’সো’লেশনে গেছেন ৩৪ হাজার ৯১৫ জন। এ পর্যন্ত আই’সো’লেশন থেকে ‘মুক্ত হয়েছেন ১৭ হাজার ৭২৩ জন। বর্তমানে ‘আ’ইসো’লেশনে আছেন ১৭ হাজার ১৯২ জন।’

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কো’য়ারে’ন্টাইনে যু’ক্ত হয়েছেন ২ হাজার ৬০০ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৮৯ হাজার ১৮১ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ১৬৯ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ২৫ হাজার ৬৪৪ জন। বর্তমানে কো’য়ারে’ন্টা’ইনে আছেন ৬৩ হাজার ৫৩৭ জন।

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!