নাকে স্প্রে করলেই করোনা থেকে মুক্তি, যেদিন বাজারে মিলবে স্প্রে! – OnlineCityNews

নাকে স্প্রে করলেই করোনা থেকে মুক্তি, যেদিন বাজারে মিলবে স্প্রে!

মহামা’রি করো’নাভাই’রাসের তেমন কোনো চিকিৎসা এখনও পর্যন্ত আবিষ্কৃত হয়নি। আ’ক্রান্তদের কখনও হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া হচ্ছে। কখনও ম্যালেরিয়ার ওষুধ। এবার হার্ভা’র্ডের অধ্যাপক নতুন খবর দিলেন। বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ওই অধ্যাপক ডেভিড এডওয়ার্ডসের দাবি,

তাঁরা এমন একটি ভ্যাকসিন তৈরি করতে চলেছেন যেটা কেবলমাত্র নাকে স্প্রে করলেই হবে। করো’নাভাই’রাস ধারে কাছেও ঘেঁষতে পারবে না। এডওয়ার্ডস জানিয়েছেন, এই স্প্রে বায়ুতে উপস্থিত করো’নাভাই’রাসকে প্রায় ১০০ শতাংশ হ্রাস করতে সক্ষম।

এতে সংক্রমণ রুখে দেওয়া সম্ভব। সেপ্টেম্বরে বাজারে উপলব্ধ হবে এই ন্যাসাল স্প্রে। এটি সমুদ্রের জলে পাওয়া যায় এমন প্রাকৃতিক লবণ থেকে তৈরি। এই স্প্রে ১০ ​​জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। যাঁদের মধ্যে পাঁচজন ৬৫ বছরের বেশি বয়স্ক এবং পাঁচজনের বয়স দশের কম।

গবেষকরা বলছেন, তাঁরা করো’নাভাই’রাসের ডিএনএ গবেষণা করে তার ভিত্তিতেই এই স্প্রে তৈরি করছেন। নাকে এই ভ্যাকসিন স্পে করার সঙ্গে সঙ্গে সেটা শ্বা’সনালী দিয়ে ফুসফুসে প্রবেশ করবে। সঙ্গে সঙ্গে করোনভাই’রাসের বি’রুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা সক্রিয় হয়ে উঠবে। কার্যকরী হয়ে উঠবে ভ্যাকসিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *