Breaking News
Home / বিনোদন / যেভাবে জীবন কাটিয়েছেন জনপ্রিয় কণ্ঠ’শিল্পী এন্ড্রু কিশোর

যেভাবে জীবন কাটিয়েছেন জনপ্রিয় কণ্ঠ’শিল্পী এন্ড্রু কিশোর

Advertisement
Advertisement

দীর্ঘ দিন ধরে ক্যা’ন্সা’রে ভু’গছি’লেন দেশের জনপ্রিয় কণ্ঠ’শিল্পী এন্ড্রু কিশোর। অব’শেষে ক্যা’ন্সা’রের কাছে পরা’জিত হয়ে’ছেন তিনি। সোমবার (৬ জুলাই) স’ন্ধ্যায় মা’রা’ গেছেন এই খ্যাতি’মা’ন শিল্পী। এন্ড্রু কি’শোরের’ জন্ম ৪ নভেম্বর ১৯৫৫সালে রাজ’শাহী’তে। তিনি বাংলা’দেশ ও অন্যা’ন্য দে’শে’র বহু চল’চ্চিত্রের গা’নে কণ্ঠ দিয়েছেন।

যে’জন্য তিনি ‘প্লেব্যা’ক সম্রাট’ নামে পরিচিত। তার সব’চেয়ে ‘জনপ্রিয় গা’নের মধ্যে রয়েছে, জীব’নের গল্প আ’ছে বাকি অল্প, হায়রে মানুষ র’ঙের ফানুস, ডাক দিয়া’ছেন দয়াল আমা’রে, আ’মার সারা দে’হ খে’য়ো গো মাটি, আমা’র বু’কের মধ্যে খানে, আমা’র বাবার মুখে প্র’থম যেদিন শু’নেছি’লাম গান, ভে’ঙেছে পিঞ্জ’র মে’লে’ছে ডানা, সবা’ই তো ভা’লো’বাসা চায় প্রভৃ’তি।

বাংলা চ’লচ্চি’ত্রের গানে অ’বদা’নের জন্য তিনি আট’বার জাতী’য় চলচ্চিত্র পু’রস্কার লাভ করেন। বর্তমানে তিনি দু’রারো’গ্য ক্যা’ন্সা’রে আ’ক্রা’ন্ত হয়ে সিঙ্গা’পুরে’র এ’কটি নামী হা’সপা’তালে ভর্তি আ’ছেন। এন্ড্রু কি’শোরের চল”চ্চিত্রে প্লেব্যা’ক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আ’লম খান সুরা’রো’পিত মেইল ট্রে’ন চলচ্চি’ত্রের ‘অচিন’পু’রের রাজ’কুমা’রী নে’ই যে তার কেউ’ গানে’র মধ্য দিয়ে।

তার রে’ক’র্ডকৃত দ্বি’তীয় গান বাদল রহমা’ন পরিচা’লিত এমিলের গোয়ে’ন্দা বাহিনী চলচ্চি’ত্রের ‘ধুম ধাড়াক্কা। তবে এ জে মি’ন্টু পরিচা’লিত ১৯৭৯ সালে মু’ক্তিপ্রা’প্ত প্রতী’জ্ঞা চল’চ্চিত্রের ‘এক চো’র যায় চলে’ গা’নে প্রথম দ’র্শক তার গা’ন শুনে এবং গান’টি জন’প্রি’য়তা লা’ভ করে।

তিনি অ’ন্যান্য প্লেব্যা’ক গান রে’কর্ড করেন যেমন ‘ডাক দি’য়াছেন দ’য়াল আমা’রে’, ‘ভা’লবে’সে গে’লাম শুধু’ এর মত জ’নপ্রি’য় সব গান। জী’বনে তু’মুল জনপ্রি’য়তা পে’য়েছেন তিনি। তার গাও’য়া গান ঘু’রেছে মানু’ষের মুখে মুখে।

এন্ড্রু কিশো’রের’ দুটি সন্তা’ন রয়েছে। প্রথম সন্তা’নের নাম সংজ্ঞা আ’র দ্বিতী’য় জ’নের নাম সপ্তক। কি’শোর রাজ’শাহী বি’শ্ববিদ্যালয় ম্যা’নে’জমেন্ট বিভাগে পড়াশোনা ক’রেছেন। ২০২০ সালের ৬ জুলা’ই তিনি মা’রা’ যান। এন্ড্রু কিশো’র এছা’ড়াও একজন ব্যবসা’য়ী।

১৯৮৭ সালে তিনি বরাব’র আহ’মাদ ইউ’সুফ, আ’নোয়ার হো’সেন বুলু, ডলি জহুর, দি’দা’রুল’ আ’লম বাদল, শা’মসুল ই’সলাম না’ন্টু সাথে টিভি নাটক, বাণি’জ্যিক এবং অন্যান্য প্র’যোজনা’র জন্য একটি বি’জ্ঞাপন প্রতিষ্ঠান ‘প্রবাহ’ শি’রো’নামে উ’দ্বো’ধন করেন। বাংলা চ’লচ্চিত্রের গানে অব’দান রা’খার জন্য তিনি আট’বার জা’তীয় চলচ্চিত্র পু’রস্কার পেয়ে’ছেন।

Advertisement
Advertisement

Check Also

সংসার ভাঙনে যাকে দু’ষলেন শ্রাবন্তীর তৃ’তীয় স্বামী রোশান

Advertisement কয়েক মাস আ’গে কল’কাতার জনপ্রি’য় অ’ভিনে’ত্রী শ্রা’বন্তী চ্যাটা’র্জি ও রো’শান দাম্প’ত্য জীব’নের এক বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!