Breaking News
Home / বাংলা হেল্‌থ / আবারো করো’নার নতুন রূপ নিয়ে এল বড় দুঃসংবাদ জানাগেল

আবারো করো’নার নতুন রূপ নিয়ে এল বড় দুঃসংবাদ জানাগেল

Advertisement
Advertisement

প্রা’ণঘাতী করো’না ভাই’রাস রূপ বদলে নতুন একটি স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে। যু’ক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি এ তথ্য জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার (২ জুলাই) এক সাক্ষাৎকারে ড. অ্যান্থনি ফাউসি এ দাবি করে বলেন, চীনের উহানে যে ভাই’রাস ছড়িয়ে পড়েছে, তারচেয়েও ভিন্ন আরেক করো’নাভাই’রাসের স্ট্রেনে প্রায় ধ্বংস হয়ে গেছে ইতালি।

ভাই’রাসের এই দুই স্ট্রেনের মধ্যে পার্থক্য হলো, ইতালির স্ট্রেনটি ব্যক্তি থেকে ব্যক্তির মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে। একটি আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকী’কে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, মনে হচ্ছে, ভাই’রাসটি আরো ভ’য়ঙ্করভাবে চরিত্র বদলেছে এবং এটি আরো বেশি মানুষকে দ্রুত সংক্রমিত করতে পারে।

ভাই’রাস প্রাকৃতিকভাবে পরিবর্তিত হয়। বিজ্ঞানীরা এর আগে বলেছিলেন, তারা করো’নার ছোটখাটো মিউটেশন পর্যবেক্ষণ করেছেন, যা থেকে রোগের বিস্তার বা রোগ সৃষ্টির ক্ষমতা খুব বেশি প্রভাবিত হয় না। তবে গত মাসেই ফ্লোরিডার স্ক্রিপস রিসার্চ সেন্টারের ভাইরোলজিস্টরা সম্ভাব্য মিউটেশনের বিষয়ে সতর্ক করে বলেছিলেন, মিউটেশন ভাই’রাল ট্রান্সমিশন বাড়িয়ে দেয়।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৩ হাজার ১১৪ জন করো’না আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আ’ক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের মৃ’ত্যুর মধ্য দিয়ে মোট মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৯৬৮ জনে।

শুক্রবার (৩ জুলাই) দুপুরে করো’না ভাই’রাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অ’তিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় ৬৩টি ল্যাবে করো’নাভাই’রাস শনাক্তে আরও ১৪ হাজার ৬৫০টি নমুনা পরীক্ষা করা হয়।

এরমধ্যে ৩ হাজার ১১৪ জনের দেহে করো’না শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জনে। আ’ক্রান্তদের মধ্যে মা’রা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে মোট মৃ’ত্যু হলো ১ হাজার ৯৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬০৬ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৬৮ হাজার ৪৮ জন।

Advertisement
Advertisement

Check Also

লবণ, গোলমরিচ ও লেবু দূর করবে যে ১০টি জটিল স্বাস্থ্য সমস্যা!

Advertisement Advertisement সাধারণত সালাদ তৈরিতে আম'রা কী কী ব্যবহার করি? লবণ, গোলমরিচ এবং লেবু এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!