কোরবানির ঈদেও গণপরিবহন চলাচল বন্ধ থাকবে কিনা? – OnlineCityNews

কোরবানির ঈদেও গণপরিবহন চলাচল বন্ধ থাকবে কিনা?

ঈদের সময় রাজধা’নীসহ বিভিন্ন শ’হরবাসী মা’নুষের গ্রামে ফেরা আ’মাদের ঐ’তিহ্যে রূপ নিলেও তাতে বাধ সেধেছে করো’না মহা’মা’রি। ঈদুল ফি’তরের সময় ব’ন্ধ ছিল গণপরিবহন, চলাচ’লেও ছিল নি’ষে’ধাজ্ঞা। স্বা’ভাবি’কভাবে বাড়ি ফেরার সুযোগ ছিল না কারো। যদিও গত ঈ’দে ব্যক্তিগত গাড়ি’তে বাড়ি ফে’রার সু’যোগ দিয়েছিল সরকার।

চাঁদ দেখা সাপে’ক্ষে আ’গামী ৩১ জুলাই বা ১ আ’গস্ট দেশে মু’সল’মানদের দ্বি’তীয় বড় ধ’র্মীয় উৎসব পবি’ত্র ঈদুল আজহা বা কো’রবানির ঈদ উ’দ’যাপিত হবে। করো’না পরি’স্থিতির উন্ন’তি না হলেও গত কয়েক ‘মাসের ‘কড়া’কড়ি অব’স্থা থেকে বেরিয়ে অনেকটাই স্বা’ভাবিক হয়েছে জীব’ন’যাত্রা। তাই নগরে থাকা মানুষের জানতে চাওয়া-তবে কি আগামী ঈদে বাড়ি ফেরা যাবে?

মা’র্চ মাসের শুরুতে দেশে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী প্রথম ধ’রা পড়ে। পরিস্থিতি ক্র’মা’বনতির দিকে যেতে থাকলে ২৬ মা’র্চ থেকে ৪ এ’প্রিল পর্যন্ত ছুটি ঘোষ’ণা করে সরকার। এরপ’র দফা’য় দফা’য় ছুটি বা’ড়তে থাকে। সর্ব’শেষ ঘোষণা অনু’যায়ী গত ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল।

পরে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্য’বিধি মেনে সী’মিত পরি’সরে অফি’স খুলে দেয়া হয়, চালু করা হয় গ’ণপরি’বহন। পরে এই ব্যব’স্থা ৩০ জুন পর্যন্ত ব’র্ধিত করা হয়। এখন তা বহাল থাকবে ১ জু’লাই থেকে আগা’মী ৩ আগস্ট পর্যন্ত।

ঈদের সময় বাড়ি ফেরা যাবে কি-না, সে বি’ষয়টি এখনো স্প’ষ্ট নয়। তবে এখন পর্যন্ত সরকা’রের অবস্থান এম’নই যে, স্বা’স্থ্যবিধি মেনে মানুষ যেকো’নো স্থানে চ’লাচল করতে পারবে। তবে ঈদে’র সময় বা’ড়ি যেতে কো’নো বিধি-নিষেধ থাক’বে কি-না তা ঈদের আগেই সরকার জানিয়ে দেবে বলে জানিয়েছেন ঊর্ধ্ব’তনরা।

তবে কেউ কেউ বল’ছেন, স্বাস্থ্যবি’ধি মেনে এখন গণপরি’বহ’ন চলা’চল করলেও ঈদের সময় তা অব্যাহত থাক’লে করো’না সং’ক্রম’ণের ক্ষেত্রে বড় ধরনে’র ঝুঁ’কি তৈরি হতে পারে। ঈদে’র সময় চলা’চলের সুযো’গ করে দিলে এক’সঙ্গে অ’নেক মানুষ হওয়া’র কারণে স্বা’স্থ্যবিধি মানা’ সম্ভব হবে না। সরকারও এত মা’নুষকে নি’য়ন্ত্রণ ক’রতে পারবে না।

ঈদে বা’ড়ি ফেরা যাবে কি-না, জান’তে চাইলে জনপ্র’শাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘আপা’তত আম’রা বলছি, বর্ত’মানে অফিস ও অ’র্থনৈতিক ক’র্মকা’ণ্ড যেভাবে চলছে সেভাবেই আ’গামী ৩ আগস্ট প’র্যন্ত চলবে। কো’রবানির সময় ‘লো’কজনে’র বা’ড়ি ফেরার বিষয়টি আ’পাতত প্রজ্ঞা’পনে নেই। কো’রবানির সময় লোক’জন বাড়ি ফি’রতে পারবে কি-না, পারলেও কোন প্র’ক্রিয়ায় পারবে সেই বিষয়ে ঈ’দের আগে জানানো হবে।’

স্বাস্থ্য মন্ত্রণা’লয়ের স্বাস্থ্য সেবা বিভা’গের সচিব মো. আবদুল মা’ন্নান বলেন, ‘মানুষ নিজেরা যদি সচেতন থাকে তবে ঝুঁ’কিটা কম। মানু’ষকে তো আ’ট’কানো যায় না, পৃথিবীর কোনে দেশই তা পারেনি। তবে প্রত্যেকে সচেতন থাক’লে নিরাপদ থাকা যাবে।’

তিনি বলেন, ‘প্রত্যেকে যদি সচে’তন থাকে তবে মুভ করলেও খুব বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না। ঈদে বাড়ি ফেরার বিষয়ে হয়তো কিছু নির্দে’শনা থাকবে, সেটা ঈদের আগে জানিয়ে দেয়া হবে।’ সচিব আরও বলেন, ‘আম’রা প্রত্যেককে স্বাস্থ্যবিধি মানার জন্য বলছি। মানুষ নিজেকে বাঁ’চানোর জন্য যদি সচেতন না হয় তবে আর কবে সচেতন হবে? সচেতনতাই এখন আমা’দের একমাত্র বাঁ’চার উপায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *