যেভাবে জীবিত উদ্ধার করা হলো লঞ্চ ডুবির ১২ ঘণ্টা পর, রাখে আল্লাহ্‌ মারে কে – OnlineCityNews

যেভাবে জীবিত উদ্ধার করা হলো লঞ্চ ডুবির ১২ ঘণ্টা পর, রাখে আল্লাহ্‌ মারে কে

রাজধানীর শ্যামবা’জার এলাকা সংলগ্ন বুড়ি’গঙ্গা ন’দীতে ল’ঞ্চডু’বির ১২ ঘণ্টা’র পর এক ব্যক্তি’কে জীবি’ত উ’দ্ধার করা হয়েছে। আজ সকাল ১০টায় এ ল’ঞ্চডু’বির ঘট’না ঘটে।

রাত ১০টার দিকে লঞ্চ’টি উদ্ধারের সময় এই লো’ক’কে ভেসে উঠতে দেখে ফায়া’রসা’র্ভিসের ডুবু’রি দল। এরপর দ্রুত তাকে উ’দ্ধার করে পা’শের একটি নৌকায় তো’লা হয়। এবং লা’ইফ জ্যা’কেট পরি’য়ে তার দেহের তা’পমাত্রা স্বাভা’বিক করার চেষ্টা করা হয়। তার ঠোঁঠে’র কোনে হা’লকা র’ক্তে’র আ’ভা দেখা গেছে।

উদ্ধার ব্য’ক্তিকে অ্যা’ম্বুলে’ন্সে করে হাসপা’তা’লে নেয়া হচ্ছে। তবে, তাৎক্ষণি’কভা’বে তার নাম প’রিচয় জানা যায়নি।প্রত্যক্ষ’দ’র্শীরা জা’নান, রাত ১০টার দিকে লঞ্চ’টি উ’দ্ধারে’র সময় এই লো’ককে ভেসে উঠে। লঞ্চের এককো’না ভেসে উঠ’লেই তিনি সেখান থেকে বে’রিয়ে আ’সেন। কিন্তু ল’ঞ্চের টিউবটি ফেটে যাওয়া’য় লঞ্চ’টি আবার তলিয়ে গেছে।

তাৎক্ষ’ণিক’ভাবে তাকে উ’দ্ধার করে প্রাথ’মিক চি’কিৎসা দেয়া হয়। ডুবু’রিরা তাৎক্ষ’ণিক’ভাবে তাকে লা’ইফ জ্যা’কে’টে ঢেকে এবং শরী’র মেসেজ করে তার শ’রীর গ’রম করার চেষ্টা করেন। এ’রপর ওই ব্যক্তি চোখ মেলে তা’কান। কোস্ট’গার্ড ও নে’ভির’ কর্ম’কর্তারা জানান, তারা যখন উ’দ্ধা’র হওয়া ব্য’ক্তিটি’কে বি’ভিন্ন প্রশ্ন জি’জ্ঞেস কর’ছি’লেন তিনি চো’খের ইশা’রায়’ কথার জ’বাব দেয়ার চেষ্টা কর’ছিলেন।

তবে দীর্ঘ সময় পা’নির নিচে আ’টকে থা’কায় তার শ’রী’রের তাপ’মাত্রা নেমে গিয়ে’ছিল। পা’নির নিচে ত’লিয়ে গেলেও এ ব্যক্তি কীভা’বে বেঁচে গেলেন তা নিয়ে জল্পনা-কল্পনা চল’ছে। ধারণা ক’রা হচ্ছে, তিনি যেখানে আ’টকা পড়ে’ছিলেন সে’খানে হয়’তো সেভা’বে পানি প্র’বেশ ক’রেনি। আজ যখন টি’উবে’র মাধ্য’মে বিশেষ প্র’ক্রিয়া’য় ল’ঞ্চটি তোলার চেষ্টা করা হ’চ্ছিল তখন ল’ঞ্চটি সামান্য ভে’সে ওঠার পর ওই ব্য’ক্তি ‘নিজে’র প্রচে’ষ্টায় বেরিয়ে আ’সেন এবং উ’দ্ধার ক’র্মী’রা তাকে দেখতে পেয়ে উ’দ্ধার করে নৌ’কায় তুলেন।

এদি’কে সর্ব’শেষ খবর অনু’যায়ী, লঞ্চডু’বির ঘটনা’য় এখন পর্যন্ত ৩২ জনে’র ম’র’দে’হ উদ্ধা’র করা হ’য়েছে। এর মধ্যে ৪ জন শি’শু ৮ মহিলা ও ২০ পুরু’ষ। বে’লা সোয়া ১২টার দিকে ঘট’নাস্থ’ল থেকে ফা’য়ার সা’র্ভিসে’র মহাপরি’চালক (ডিজি) ব্রি’গেডি’য়ার জে’নারেল সা’জ্জাদ হোসা’ইন এ তথ্য নিশ্চি’ত করেছেন।

বাংলা’দেশ অভ্যন্ত’রীণ নৌপ’রিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ার’ম্যান গো’লাম সাদে’ক জানান, ময়ূর–২ নামের একটি লঞ্চ সদ’র’ঘাট লা’লপ’ট্টি থেকে চাঁদ’পুরের দিকে যাচ্ছিল। ওই লঞ্চ’টি মর্নিং বার্ড’কে ধা’ক্কা দেয়। এতে মর্নিং বার্ড না’মের লঞ্চ’টি ডু’বে যায়।

বিআ’ইডব্লি’উটিএর ঢাকা নদী’বন্দরে’র যুগ্ম পরিচালক এ কে এম আরি’ফউদ্দিন জানান, ধাক্কা দেয়া লঞ্চ ময়ূ’র–২ জ’ব্দ করা হয়ে’ছে। তবে লঞ্চে’র চা’লক পা’লিয়ে গেছেন। দক্ষিণ কেরানী’গঞ্জ থা’নার ওসি মো. শাহ জা’মাল জানান, উ’দ্ধার করা লা’শে’র মধ্যে পু’রুষ ২০ জন। না’রী ৮ জন ও শিশু ৪টি।

বি’আইড’ব্লিউটিএর উদ্ধার’কারী জাহা’জ প্র’ত্যয় নারা’য়ণগঞ্জ থেকে ‘ঘ’টনাস্থ’লের দি’কে রওনা হয়ে’ছে। তবে, এটি আস’তে আ’রো কিছু সম’য় লাগবে’ বলে জানা গেছে। ধা’রণা করা হচ্ছে সন্ধ্যা’ না’গাদ ‘ডুবে যাওয়া ল’ঞ্চ উদ্ধা”রের কাজ শুরু হবে। বর্তমা’নে ঘট’না’স্থলে ‘নৌবাহিনী, ফা’য়ার সা’র্ভিস ও নৌ’পু’লিশ উ’দ্ধা’রকাজ চালাচ্ছে।

স্থানী’য় সূত্রে জানা যায়, ঢা’কা-চাঁ’দপুর রু’টের ম’য়ূর-২ নামের একটি ল’ঞ্চের ধা’ক্কায় কম’পক্ষে ৫০ যাত্রী নি’য়ে ঢাকা-মুন্সি’গঞ্জ রুটের ম’র্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। ল’ঞ্চটি থেকে কয়ে’কজন যাত্রী’ সাঁ’তরে পাড়ে উঠ’লেও বেশ কয়েক’জন নিখোঁ’জ রয়ে’ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *