বিনামূল্যে দেশে আর করোনা পরীক্ষা হবে না, দিতে হবে যত টাকা জেনে নিন – OnlineCityNews
Breaking News
Home / করোনা নিউজ / বিনামূল্যে দেশে আর করোনা পরীক্ষা হবে না, দিতে হবে যত টাকা জেনে নিন

বিনামূল্যে দেশে আর করোনা পরীক্ষা হবে না, দিতে হবে যত টাকা জেনে নিন

Advertisement
Advertisement

সরকারি হাসপা’তালগু’লোতে সম্পূর্ণ বিনামূল্যে করো’নাভাই’রাসের নমুনা পরীক্ষা বন্ধ করার প’রিক’ল্পনা করছে সরকার। ইতোম’ধ্যে ফি চালুর ব্য’বস্থা (অর্থ বি’ভা’গের সম্মতি-সাপেক্ষে) সংক্রা’ন্ত প্রস্তা’ব অ’নুমোদ’নের জন্য স্বাস্থ্য ও প’রিবার ক’ল্যাণ মন্ত্রণা’লয়ের হাসপা’তাল অনুবি’ভাগ থেকে পে’শ করা হয়েছে।

অর্থাৎ প্রস্তাবটি পাশ হলে নমুনা পরী’ক্ষার জন্য সরকার নির্ধারিত অংকের টাকা ফি-বাবদ গুনতে হবে। এ ব্যাপারে প্রধান’মন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকেও সবুজ সংকে’ত পাওয়া গেছে বলে জানি’য়েছে সং’শ্লিষ্ট সূত্র। বর্ত’মানে ব্যয়বহুল এ পরী’ক্ষা সম্পূর্ণ বিনা’মূল্যে করার ফলে পরী’ক্ষাটির অনেক অ’পব্যবহার হচ্ছে।

এই অ’পব্যবহার রোধে একটি মূ’ল্য নির্ধারণ করে দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লি’ষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে। অর্থ মন্ত্রণা’লয়ের সম্মতি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণা’লয় করো’না পরী’ক্ষার ফি নির্ধারণ করছে। সরকারি হাসপাতা’ল ও বুথে গি’য়ে নমুনা পরীক্ষা ক’রালে ফি দিতে হবে ২০০ টাকা।

আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করালে ৫০০ টাকা ফি দিতে হবে বলে রোববার দেশের একটি প্রথ’ম সারির গণমা’ধ্যমে খবর প্রকা’শ করা হয়েছে। সংশ্লিষ্ট একা’ধিক কর্মক’র্তা সংবাদ’মাধ্য’মটিকে জানি’য়েছেন, ক’রো’নার কারণে সরকা’রের আয় কমে গেছে।

একেকটি নমুনা পরী’ক্ষার পেছনে যে টাকা খরচ হয়, বাংলাদেশের মতো দেশে এটি দুই থেকে তিন মাস বিনা মূল্যে করা সম্ভব। কিন্তু দীর্ঘ মেয়া’দে স’ম্ভব নয়। দেশে যে হারে করো’না সংক্র’মণ বাড়ছে, তাতে বোঝা যাচ্ছে দীর্ঘ মেয়াদে নমু’না পরীক্ষা করতে হবে।

এ জন্য সরকার একটি ফি নির্ধারণ করতে যাচ্ছে। দ্বি’তীয় কারণ হলো, নমুনা পরীক্ষা করতে গিয়ে এর অ’পব্য’বহার হচ্ছে। অনেকের শ’রীরে ক’রো’নার উপসর্গ না থা’কলেও স’ন্দেহ হওয়ার সঙ্গে সঙ্গে পরীক্ষা করাচ্ছে। স’ন্দেহ হলে প’রীক্ষা নিরুৎসাহ ক’রার জন্যও সরকার এমন সি’দ্ধান্ত নিতে যাচ্ছে।

এর আগে চলতি ব’ছরের ২১ জানুয়ারি থেকে সরকারিভাবে সম্পূর্ণ বিনামূল্যে আরটি-পিসিআর ল্যাবে ক’রো’না ভাই’রাসের নমুনা পরীক্ষা শুরু হয়। প্রথম’দিকে শুধু স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্র’ণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) নমুনা পরীক্ষা করা হতো।

সংক্রমণ বেড়ে যাওয়ায় পরবর্তীতে সরকারি বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতা’লসহ অন্যান্য প্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা শুরু হয়। সেই ধারাবাহিকতায় বর্তমানে ৬৬টি সরকারি ও বেসরকারি ল্যাবে নমুনা পরীক্ষা হচ্ছে। সংখ্যাটা আরো বাড়বে।

প্রসঙ্গত, ২৬ জুন পর্যন্ত দেশে মোট ছয় লাখ ৯৬ হাজার ৯৪১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যার অধিকাংশই সম্পূর্ণ বিনামূল্যে সরকারি প্রতিষ্ঠানে হয়েছে। অন্যদিকে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ৩ হাজার ৫০০ টাকা ফি-তে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

Advertisement
Advertisement

Check Also

করো’নাভা’ইরাসের ‘নতুন ধরনের’ খবর নিয়ে যা বললেন বিসিএসআইআর

Advertisement বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!