আস্ত এক বিড়ালকে গিলে খাচ্ছে, বিরল এক কোব্রা সাপ, যা সোশ্যাল মিডিয়াতে তুমুল ভাইরাল- ভাইরাল ভিডিও – OnlineCityNews

আস্ত এক বিড়ালকে গিলে খাচ্ছে, বিরল এক কোব্রা সাপ, যা সোশ্যাল মিডিয়াতে তুমুল ভাইরাল- ভাইরাল ভিডিও

বিড়াল (Felis catus বা ফেলিস ক্যাটাস) একটি গার্হস্থ্য প্রজাতি বা ছোট মাংসাশী স্তন্যপায়ী। এটি ফেলিডা পরিবারের একমাত্র গৃহপালিত প্রজাতি এবং প্রায়শই এটি পরিবারের বন্য সদস্যদের থেকে পৃথক করার জন্য গার্হস্থ্য বিড়াল হিসেবে পরিচিত।

একটি বিড়াল, হয় ঘরের বিড়াল, খামা’রের বিড়াল বা ফেরাল বিড়াল হতে পারে; বনবিড়াল অবাধে মানুষের যোগাযোগ পরিসীমা এড়িয়ে চলে। কোবরা শব্দটি পর্তুগিজ, যেটি সাপকে বোঝানো হয়।

এটি এলাপিডি পরিবারের, সাধারণত নাজা গণের বিষধর অনেক সাপ যাদের ফণা থাকে, যেমন গোখরা, কেউটে, মিশরীয় কোবরা, চীনা কোবরা ইত্যাদি।

জীববিদ্যাগতভাবে কোবরা নয় কিন্তু ইংরাজি নামের মধ্যে কোবরা এসে গেছে এমন কিছু সাপ আছে যেমন কিং কোবরা বা শঙ্খচূড়। শঙ্খচূড়ের গণের নাম হচ্ছে Ophiophagus, যার আক্ষরিক অর্থ “সাপ খাদক”, এবং প্রাথমিকভাবে এটি অন্যান্য সাপ ভক্ষণ করেই তার খাদ্য চাহিদা মেটায়।

যেসকল সাপ এটি ভক্ষণ করে তার মধ্যে আছে র‌্যাট সাপ, এবং ছোট আকৃতির অজগর। এছাড়াও অন্যান্য বিষধর সাপও এটি ভক্ষণ করে, যেমন: ক্রেইট, গোখরা, এবং নিজ প্রজাতিভুক্ত অন্যান্য ছোট সাপ। এর কামড়ের ফলে সৃষ্ট মৃ’ত্যু হার প্রায় ৭৫%।

ভারতের উত্তর-পূর্ব ও পূর্বাংশে এবং বাংলাদেশের সুন্দরবনের গভীরে এই সাপ দেখতে পাওয়া যায়। এলাপিডি পরিবারভুক্ত চারটি খুবই প্রচলিত সাপ হচ্ছে কোরাল সাপ, ডেথ অ্যাডার, ব্ল্যাক মাম্বা, এবং শঙ্খচূড়।

শঙ্খচূড় ভারত উপমহাদেশের দক্ষিণপূর্ব এশিয়া ও পূর্ব এশিয়ার দক্ষিণাঞ্চলে বিশেষ করে বাংলাদেশ, ভুটান, মায়ানমার(বার্মা), কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনামে বেশি পরিমাণে দেখা যায়।

আস্ত এক বিড়ালকে গিলে খাচ্ছে, বিরল এক কোব্রা সাপ, যা সোশ্যাল মিডিয়াতে তুমুল ভাইরাল। এই ঘটনাটি ভারতের উরদৃশা প্রদেশে ঘটেছে। ভিডিওটি শেয়ার করা হয় মির্জা আরিফ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *