বিয়ে ছা’ড়াই স’ন্তান জ’ন্ম’দানে শী’র্ষে যে চার দেশ! – OnlineCityNews
Breaking News
Home / আন্তর্জাতিক / বিয়ে ছা’ড়াই স’ন্তান জ’ন্ম’দানে শী’র্ষে যে চার দেশ!

বিয়ে ছা’ড়াই স’ন্তান জ’ন্ম’দানে শী’র্ষে যে চার দেশ!

Advertisement

বি’বাহবহির্ভুত স’ন্তান জ’ন্ম’দানে ইউরোপের দে’শগুলোতে শী’র্ষে রয়েছে ফ্রান্স। দেশটিতে ১০০ শি’শুর মধ্যে ৬০ জনের বাবা-মা বিয়ে ছাড়াই তাদের স’ন্তান জ’ন্ম দেন। পরিবার গঠন, স’ন্তান জ’ন্ম’দান এবং লালন-পা’লনের জন্য বিয়ে একটি ঐতিহ্যবাহী প’দ্ধতি।

Advertisement

কিন্তু পশ্চিমা আধুনিক স’ভ্যতায় সেই ঐতি’হ্য দিন দিন গু’রুত্ব হা’রাচ্ছে। যার প্রমাণ মিলে পরিসংখ্যান সংস্থা ইউরোস্টেটের এক জরিপে।২০১৮ সালে ইউরোপে বি’বাহবহির্ভূ’ত স’ন্তান জ’ন্ম দেয়ার হার দাঁ’ড়ায় ৪২ শতাংশ।

২০০০ সালে এ হার ছিল ২৫ শতাংশ। গেলো ১৮ বছরে বিয়ে ছা’ড়া স’ন্তান জ’ন্ম দেয়ার হার বে’ড়েছে ১৭ শতাংশ। বর্তমানে ওই অ’ঞ্চলের দে’শগুলোতে জ’ন্ম গ্রহণ ক’রা শতক’রা ৪২টি শি’শুর বাবা-মা বিয়ে ছাড়া স’ন্তান জ’ন্ম দিচ্ছেন।

ইউরোপের ২৬টি দেশের মধ্যে জ’রিপটি প’রিচালনা ক’রা হয়। অবা’ধ মে’লামেশার জন্য ফরাসীরা বিয়ের স’ম্পর্কে জ’ড়ায় না।এক্ষে’ত্রে রা’ষ্ট্রেরও কোনো বা’ধা নেই। বিয়ের পর আলা’দা হতে চাইলে স্ত্রী’কে স’ম্পদের অ’র্ধেক দিতে হয়।

স’ন্তান থাকলে আরো বেশি। স’ন্তান তার মায়ের কাছে থাকার আই’নি অধিকার পায়। এ কারণে স’ন্তান জ’ন্ম’দানে সক্ষ’মতা থাকা অব’স্থায় বৈ’বাহিক স’ম্পর্ক গড়ে উঠে কম।’ ফ্রান্সের পরই আছে বেলজিয়াম।

সেখানে ৫৮ দশমিক ৫ দশমিক শি’শুর মা-বাবা প’রস্পর স্বা’মী-স্ত্রী নয়। স্লোভেনিয়া ও পর্তুগালে এ হার ৫৭ দশমিক ৭ এবং ৫৫ দশমিক ৯ শতাংশ। পর্তুগাল প্রবাসী বাংলাদেশি তারিকুল হাসান আশিক বলেন, দু’জনের মধ্যে সা’রাজীবন একস’ঙ্গে থাকতে পারার মতো মা’নসিক মিল খুঁজে পেলে কেবল তারা বিয়ের চিন্তা ক’রে।

ক্যা’রিয়ারের জন্য বিয়েতে জড়ায় না অনেকে। বিয়ে ছাড়া, না’রী-পুরু’ষের স’ম্পর্ক বি’চ্ছেদে আই’নি ঝা’মেলাও নেই। বনাবনি হলো না ছে’ড়ে দিলো। আর স’ন্তানের ভ’রণপোষণের দা’য়িত্ব নেয় রাষ্ট্র। বিয়ে ছাড়া স’ম্পর্কে স’ন্তান থাকলে শুধু অ’ভি’ভাবকত্বের বি’ষয়টি সুরাহা হলেই আর কোনো স’মস্যার মু’খোমুখি হতে হয় না।’

সুইডেন, ডেনমা’র্ক, এস্তোনিয়া, নেদারল্যান্ডসেও এ হার ৫০ শতাংশের উপরে। বেলজিয়াম, চেচনিয়া স্পেন, ফিনল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়ায় জ’ন্ম নেয়া শি’শুদের ক্ষেত্রে এ হার ৪০ শতাংশের বেশি। এ তালিকায় ১৯ নম্বরে ইতালি। দেশটিতে ৩৪ শতাংশ শি’শুদের বাবা-মা, স্বা’মী-স্ত্রী নয়। জার্মানিতে এ হার ৩৩ শতাংশ।

জরিপ অনুযায়ী ইউরোপে দেশটির অব’স্থান ২০ নম্বরে।ইউরোপে তু’লনামূ’লক জার্মানিতে বিয়ে ছাড়া স’ন্তান জ’ন্ম’দানের হার কি’ছুটার কম। বিয়ে ছাড়া স’ন্তান জ’ন্ম’দানকে আদি জা’র্মানরা অ’নৈতিক মনে ক’রে। স’ন্তান পা’লনের জন্য শুধু মা কিংবা যথে’ষ্ট নয়। স্বা’মী-স্ত্রী দা’য়িত্ব ভা’গাভাগির মাধ্যমে স’ন্তান লালনে স্বাচ্ছন্দবোধ ক’রেন তারা।

ক্যারিয়ার স’চেতন হওয়ায় বিয়ের আগে স’ন্তান নিয়ে একা শি’শু লালন-পা’লনের ঝুঁ’কিও নিতে চায় না জার্মানরা।’ এছাড়া, বিয়ের পর স’ন্তান নিলে অনেক সুযোগ-সুবিধা দেয় জা’র্মান স’রকার। বি’বাহিতদের চাকরি পেতে অন্যদের তু’লনায় গু’রুত্ব বেশি দেয়া হয়। স’ন্তান থাকলে গু’রুত্বের পাশাপাশি স’রকার ভাতা দেয়।

বাড়ি পেতে সুবিধা হয়। ২ বছর মা’তৃত্বকালীন ছুটি পাওয়া যায়। যা বিয়ে ছা’ড়া স’ম্ভব নয়। বলেন বিটু বড়ুয়া।ইউরোপের আরেক দেশ রো’মানিয়া এ হার ৩০ দশমিক ৯ শতাংশ। লিথুনিয়া, পোল্যান্ড, ক্রোশিয়া, সাইপ্রাসে জ’ন্মগ্রহণকারী ২০ শতাংশের বেশি শি’শুর বাবা-মা, স্বা’মী স্ত্রী নয়। গ্রিসে এ হার সবচেয়ে কম। মাত্র ১১ দশমিক ১ শতাংশ।

Advertisement
Advertisement

Check Also

সম্পূর্ণ নতুন প্রজাতির ডায়ানোসরের সন্ধান পাওয়া গেল অস্ট্রেলিয়ায়

Advertisement Advertisement এক নতুন প্রজাতির ডাইনোসরের খোঁজ মিলল অস্ট্রেলিয়ায়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এমন প্রজাতির ডাইনোসরের নমুনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!