যেসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা জানা গেল – OnlineCityNews

যেসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা জানা গেল

দেশের যেসব এলাকায় ক’রো’নার সংক্রম’ণ বেশি সেসব এলাকা’কে রেড জোন ঘোষণা করে লকডাউন দেয়া হবে। এছাড়া সেই এলাকায় থাকবে সা’ধারণ ছুটি। করো’না মোকাবিলায় ৬৬ দিনের সাধারণ ছু’টি শেষে গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত শর্ত সা’পেক্ষে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে চালু হয় গণ’পরিবহনও।

এই পরিস্থি’তিতে করো’না সংক্রমণের মাত্রা বেড়ে যেতে থাকলে সর’কার ফের সাধারণ ‘ছুটির ঘো’ষণার কথা বললেও এখন সেদিকে যাচ্ছে না। জোনভিত্তিক লক’ডাউনের মাধ্য’ করো’না পরিস্থিতি মোকাবিলা করতে চাইছে সরকার। শনিবার দুপুরে এ তথ্য জানা’ন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানা’ন। এছাড়া অন্যা’ন্য স্থানে আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে অ’ফিস খোলা থাকবে, চলবে গণপরি’বহনও বলে জানান তিনি।

গত ৯ জুন দিবাগত রাত ১২টা থেকে রাজধা’নীর পূর্ব রাজা’বাজার এলা’কাকে প’রীক্ষামূলক’ভাবে ‘রেড জোন’ হিসেবে লকডাউন বাস্ত’বায়ন করা হচ্ছে। প্রা’থমি’কভাবে ১৪ দিনের জন্য এই লক’ডাউন কা’র্যকর করা হবে সেখানে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফর’হাদ হোসেন বলেন, ‘আম'রা এখন জোনিংয়ে চলে যাচ্ছি।

ঢা’কাসহ যে জায়গা’গুলো সিভি’য়ারলি ইনফেক্টেড (মা’রাত্ম’ক আক্রা’ন্ত) হয়েছে সেই জায়গা’গুলোতে’ রেড জোন ঘোষণা করে সেগুলোতে বিশেষ ট্রি’টমেন্টে আ’ম'রা চলে যাব।’ তিনি বলেন, ‘বর্ত’মানে যে অ’বস্থায় চলছে সবকিছু সেভাবেই চলবে। নতুন করে ছুটি ঘোষণা করা হবে না। যে এলাকা রেড জোন থাকবে, সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হবে।

পরীক্ষা’মূলকভাবে পূর্ব রাজা’বাজা’রের লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে। সেখানে কিছু ভুল’টি বের ‘হয়ে এসেছে। লো’কজন এখানে টপকা’চ্ছে ওখানে টপ’কাচ্ছে’। যাবতীয় স’বকিছু স্বয়ংসম্পূ’র্ণ করে আম'রা কোনো স্থা’ন লকডাউ’ন ক’রব।’ প্রতিমন্ত্রী বলেন, ‘জোনিং করে লক’ডাউন, এটা খুবই একটা কার্য’কর ব্যবস্থা বলে মনে করছি আম’রা। একই স’ঙ্গে চার-পাঁচটি স্থান রেড জোন ঘো’ষণা করে লকডাউন বাস্ত’বায়ন করা হতে পারে।’

বেশি সংক্রমিত এলাকা’গুলো সিলেকশন করা আছে জানিয়ে ফরহাদ হোসেন বলেন, ‘সেই স্থানগু’লোকে আম'রা রেড জোন ঘোষণা করতে পারি। আম'রা নিজে’দের মধ্যে আলোচনা করে ঘোষণা দেব, কোন এলাকায় লকডাউন করা হবে। আগে থেকে বলা হলে তো লোকজন এক স্থান থেকে অন্য স্থানে চলে যাবে। রেড জোনে জনসা’ধারণে’র চলাচল নিষি’দ্ধ থাকবে।

যাদের ‘খাবার প্রয়ো’জন পৌঁ’ছে দেয়া হবে।’ তিনি আরও বলেন, ‘১৫ তারিখের (জুন) পর স্বাস্থ্য’বিধি মেনে আগে’র মতো অফিস এবং গণপরি’বহন খোলা থাকবে, সেজন্য একটি অর্ডা’র জারি করা হবে। সেটা হয়তো রোব’বারই (১৪ জুন) জারি করা হবে।’

উল্লেখ্য, বেশি আক্রান্ত এলা’কাকে রেড, অপে’ক্ষাকৃ’ত কম আ’ক্রা’ন্ত এলাকা’কে ইয়েলো ও একে’বারে কম আক্রান্ত বা ক’রো’না’মুক্ত এলাকাকে গ্রিন জোন হি’সেবে চিহ্নি’ত করা হবে। রেড জোনকে লকডা’উন করা হবে, ইয়েলো জো’নে যেন আর সংক্রম’ণ না বাড়ে সেই পদ’ক্ষেপ নেয়া হবে। সত’র্কতা থাকবে গ্রিন জোনেও। লকডা’উনের মেয়াদ হবে ১৪ থেকে ২১ দিন পর্য’ন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *