এক সপ্তাহে ৬ দিন কমল দাম, প্রায় ১০ মাসে সবথেকে সস্তা সোনা – OnlineCityNews

এক সপ্তাহে ৬ দিন কমল দাম, প্রায় ১০ মাসে সবথেকে সস্তা সোনা

বিশ্ব বাজারের রেশ ধরে ভারতীয় বাজারেও কমল সোনার দাম। বুধবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ১.১ শতাংশ বা ৫০৩ টাকা কমে দাঁড়িয়েছে ৪৫,০৪৫ টাকা। তার ফলে গত সাতদিনে ছ’বার পড়ল হলুদ ধাতুর দর।

একইভাবে দিনের শুরুতে কমেছিল রুপোর দরও। পরে তা কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। এক কেজি রুপোর দাম ০.১৩ শতাংশ বেড়ে হয়েছে ৬৭,৪৫৪ টাকা। ক্যাপিটালভায়ার অ্যাডভাইজারের তরফে জানানো হয়েছে, এমসিএক্স সূচকে ৪৫,৬০০ টাকা থেকে ৪৫,৮০০ টাকার স্তরে বাধা পাচ্ছে ১০ গ্রাম সোনা।

আপাতত রেকর্ডের সোনার দর ১১,০০০ টাকার কম আছে। অর্থাৎ প্রায় ১০ মাসের সর্বনিম্ন স্তরে পৌঁছে গিয়েছে হলুদ ধাতু। গত বছর ৭ অগস্ট ১০ গ্রাম সোনার দর রেকর্ড ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল।

তারপর থেকে ক্রমশ সোনার দাম অনেকটা নীচে নেমে গিয়েছে। এমনকী বুধবার শেষল’গ্নে এমসিএক্স সূচকে আরও কমেছে সোনা। বিশ্ব বাজারেও কমেছে হলুদ ধাতুর দাম। এক আউন্স স্পট গোল্ডের দাম ০.৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১,৭৩২.৫১ ডলার।

গত ম’ঙ্গলবার তো সোনার দাম (১,৭০৬.৭ ডলার) অত্যন্ত কমে গিয়েছিল। যা গত বছরের ১৫ জুনের পর সর্বনিম্ন। একইভাবে মা’র্কিন গোল্ড ফিউচার্সের দর ০.৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১,৭২৮.৯ ডলার।

অন্যদিকে, কলকাতার ম’ঙ্গলবার ১০ গ্রাম পাকা সোনার দাম ছিল ৪৬,১০০ টাকা। বুধবার বাজার বন্ধের সময় ১০ গ্রাম পাকা সোনার দাম ঠেকেছে ৪৫,৮০০ টাকা। গত সেশনের থেকে ১০ গ্রাম গহনার সোনা এবং হলমা’র্ক সোনার গহনার দাম ৩০০ টাকা কমএছে।

তার ফলে ১০ গ্রাম গহনার সোনা এবং হলমা’র্ক সোনার গহনার দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৪৩,৪৫০ এবং ৪৪,১০০ টাকা। তবে কলকাতার বাজারে বেড়েছে রুপোর দর। ম’ঙ্গলবার এক কিলোগ্রাম রুপোর বাঁটের ছিল ৬৭,৮০০ টাকা। শুক্রবার তা ৭০০ টাকা বেড়ে হয়েছে ৬৮,৫০০ টাকা। আর প্রতি কেজি খুচরো রুপোর দাম ৬৮,৬০০ টাকা দাঁড়িয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *