Breaking News
Home / করোনা নিউজ / করোনার গোপন তথ্য চুরি

করোনার গোপন তথ্য চুরি

Advertisement
Advertisement

গুগলের নিরাপত্তা বিশেষজ্ঞরা গত এপ্রিল মাসে তাদের ব্যবহারকারীদের কাছে ১ হাজার ৭৫৫ টি সতর্কবার্তা পাঠিয়েছে। যাদের অ্যাকাউন্টগুলো একদল হ্যাকারের টার্গেটে পরিণত হয়েছে। এদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে সরাসরি সরকার। গুগল জানায়, করো’না মহামারিকে ঘিরে বিশ্বজুড়ে হ্যা’কিং ও ফি’শিং হা’মলা ব্যাপকভাবে বেড়ে গেছে গো’পন তথ্য চু’রির লক্ষ্যে।

ফি’শিং হচ্ছে চাতুর্যপূর্ণ ইমেইল বার্তা প্রেরণ, যার মাধ্যমে একজনের গো’পনীয় তথ্য, পাসওয়ার্ড বা ক্রেডিট কার্ড নাম্বার ইত্যাদি চুরি করা যায়। গত বুধবার গুগল জানায়, তাদের হুম’কি বিশ্লেষক গ্রুপ, ভাড়ায় খাটছে এমন হ্যা’কার প্রতিষ্ঠানের কার্যক্রম লক্ষ্য

করেছে। যাদের বেশিরভাগই ভারতভিত্তিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আড়িপাতার জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেছে এই প্রতিষ্ঠানগুলো।

বেশিরভাগ ক্ষেত্রে এই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে আর্থিক সেবা, পরামর্শক এবং স্বাস্থ্যসেবার মতো সংস্থাগুলোর নেতাদেরকে লক্ষ্য বানানো হয়। মা’র্কিন যু’ক্তরাষ্ট্র, স্লোভেনিয়া, কানাডা, ভারত, বাহরাইন, সাইপ্রাস এবং যু’ক্তরাজ্যসহ বেশ কিছু দেশের সংস্থাকে লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চালানো হয়েছে বলে জানিয়েছে গুগল।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীসহ মেডিক্যাল এবং স্বাস্থ্যসেবার পেশাদারদের লক্ষ্য করে হ্যা’কিং চেষ্টা চলছেই। করো’না”ভা’ইরাস মোকাবেলায় বৈশ্বিক প্রচেষ্টার কেন্দ্রে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠান। মহামারির গো’পন তথ্য হাতিয়ে নিতে এই সংস্থাগুলোর ওপর সাইবার হা’মলাও বেড়েছে অনেকখানি।

গুগল আরো জানায়, গত মার্চ থেকে আম'রা এক হাজারের বেশি ইউটিউব চ্যানেল সরিয়ে দিয়েছি। আম'রা মনেকরছি এরা বড় ধরণের অপ্রচারে অংশগ্রহণ করছে অন্যদের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে।

সূত্র: রয়টার্স

Advertisement
Advertisement

Check Also

দেশে করোনার আরো নতুন ৫ উপসর্গ, জানুন সেগুলো কি কি?

Advertisement Advertisement আনিস সাহেব (ছ’ন্দ নাম) অফিস থেকে ফি’রেই ক্লা’ন্তি বো’ধ কর’ছিলেন। অফিস থেকে ‘ফিরলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!