আপনি কি অলস? তবে এই বিরল গুণটি আছে আপনার মধ্যে – OnlineCityNews
Breaking News
Home / লাইফস্টাইল / আপনি কি অলস? তবে এই বিরল গুণটি আছে আপনার মধ্যে

আপনি কি অলস? তবে এই বিরল গুণটি আছে আপনার মধ্যে

Advertisement
Advertisement

আজকে প্রথম প্রতিবেদনটি শুরু করা যাক বিলগেটসের এক উক্তির মাধ্যমে। ‘জার্নাল অফ হেল্‌থ সাইকোলজি’-তে প্রকাশিত এক সমীক্ষার মাধ্যমে জানা যায় বিল গেটসের মনে করেন,

কোনও কঠিন কাজ সম্পাদনের জন্য একজন অলস মানুষকে বাছে নেওয়া উচিত। কারণ বিল গেটস মনে করেন একজন অলস মানুষই পারবে কোনও কঠিন কাজ নিরাময়ের সহজ সরল পথটি বের করতে।

আমা’দের এই সমাজ সংসারে অলস মানুষদের নিয়ে হাসি ঠাট্টা কতইনা কি করা হয়। কিন্তু মানুষ বোঝে না যে এই অলস মানুষরা হলেন বিরল গুণের অধিকারী মানুষ।

এবার এই কথাই সম্প্রতি বিস্তারিত ভাবে জানাল মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের এক স্টাডি গ্রুপ। ফ্লোরিডা গাল্‌ফ কোস্ট ইউনিভার্সিটি-র এই সমীক্ষক দলের মতে অধিক আইকিউ যুক্ত মানুষ খুব তাড়াতাড়ি একঘেয়েমি অনুভব করে তারা হাতে কলমে কাজের থেকে বেশি পছন্দ করে নানা ধরনের নতুন নতুন চিন্তা করতে।

ঠিক এর বিপরীত ঘটনা ঘটে কর্মতৎপর মানুষের ক্ষেত্রে।কর্মতৎপর মানুষেরা বেশিক্ষণ চিন্তা করতে পারেন না তারা কাজকর্ম করে নিজেদের মনকে সক্রিয় রাখেন।

সমীক্ষা চালানোর জন্য টড ম্যাকএলরয়-এর নেতৃত্বাধীন এই দল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে থেকেই ৩০ জন ‘চিন্তাশীল’ এবং ৩০ জন ‘চিন্তা না করায় বিশ্বাসী’-কে বেছে নেয়।

সাত দিনের জন্য দুই দলের লোকেদের হাতে একটা যন্ত্র লাগিয়ে রাখা হয়, ওই যন্ত্রটির সাহায্যে ওই মানুষগুলোর অ্যাক্টিভিটি লেভেল এবং চলাফেরা ট্র্যাক করা যায়। এই যন্ত্র থেকে ক্রমাগত তথ্য পাওয়া যেতে থাকে তাঁদের কর্মতৎপরতার বিষয়ে।

ওই যন্ত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী জানা যায় অধিক আইকিউ যুক্ত মানুষেরা খুব তাড়াতাড়ি একঘেয়েমি অনুভব করে। অ’পরদিকে কর্মতৎপর মানুষেরা তাকে আমি অনুভব করতে একটু বেশি সময় নেয়। তাই বিল গেটস কোনো কঠিন কাজের পথ দেখানোর জন্য অলস মস্তিষ্কের মানুষদের বেছে নেওয়ার কথা বলেছেন।

Advertisement
Advertisement

Check Also

আঙুর না-কি কিসমিস কোনটি স্বাস্থ্যের জন্য উপকারী?

Advertisement Advertisement আঙুর শুকিয়ে তেরি করা হয় কিসমিস। তবে দু’টোর পুষ্টিগুণ কিন্তু ভিন্ন। তাই আঙুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!