এবার লকডাউন নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী – OnlineCityNews

এবার লকডাউন নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

বাংলাদে’শের মতো উন্নয়নশীল দেশে অ’নির্দি’ষ্টকা’লের জন্য মানু’ষের আয়-রো’জ’গারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয় বলে মন্তব্য করে’ছেন প্রধান’মন্ত্রী শেখ হাসিনা। জীবন-জী’বিকার স্বার্থে অর্থনৈ’তিক কর্মকা’ণ্ড চালু ক’রতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

রোববার (২৪ মে) সন্ধ্যা’য় ঈদুল ফিতর উপ’লক্ষে জা’তির উদ্দে’শ্যে দেওয়া ভা’ষণে প্রধান’মন্ত্রী এ ম’ন্তব্য করেন। প্রধান’মন্ত্রী বলেন, বিশ্ব স্বা’স্থ্য সংস্থার পূর্বাভাসে বলা হচ্ছে ক’রো’না ভাই’রাসের এই মহামারি সহসা দূর হবে না।

কিন্তু জী’বন তো থেমে থাকবে না। যত’দিন না কোনো প্রতিষেধক টিকা আবিষ্কার হচ্ছে, ততদিন ক’রো’না ভাই’রাস’কে সঙ্গী করেই হয়তো আমা’দের বাঁচ’তে হবে। জীবন-জীবি’কার স্বার্থে চালু করতে হবে অর্থ’নৈতিক কর্ম’কাণ্ড।

‘বিশ্বের প্রায় সব দেশই ইতো’মধ্যে ল’কডাইন শিথি’ল করতে বাধ্য হয়েছে। কারণ অনি’র্দিষ্টকা’লের জন্য মানুষে’র আয়-রোজ’গারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয়। বাংলা’দে’র ম’তো উন্ন’য়নশীল দেশের পক্ষে তো নয়ই।’

রপ্তানিমুখী শিল্প’প্রতিষ্ঠা’নের জন্য বিশেষ ঋ’ণের কথা উল্লেখ করে প্রধান’মন্ত্রী বলেন, রপ্তা’নিমুখী শিল্প’প্রতিষ্ঠান’গুলোর জন্য বিশেষ তহবিল বাবদ ৫ হাজার কো’টি টাকার ঋণ সুবিধা কার্যক’র করা হয়েছে। যারা কাজে যোগ দিতে পারে’ননি, তারাও শতকরা ৬০ শতাংশ বেতন পা’চ্ছেন। ই’তোমধ্যে এ প্র’ণোদনা প্যা’কেজ থেকে বেতনভা’তা পরিশোধ করা শুরু হয়েছে।

‘দোকান-পাট ব্যব’সা প্রতি’ষ্ঠা’ন বন্ধ থাকায় একদিকে মালি’কদের আয় যেমন বন্ধ হয়েছে, তেমনি কর্মচারীরাও বিপাকে পড়েছেন। বেশিরভাগ দোকান মা’লিকের কর্ম’চারীদের বেতন দেওয়ার সামর্থ্য নেই। ফলে তারা মানবেতর জী’বনযাপন করছেন।

আম'রা ঈদের আগে স্বাস্থ্য’বিধি ও অন্য নিয়’ম-কানুন মেনে কিছু কিছু দো’কানপাট খুলে দেওয়ার অনু’মোদন দিয়েছি। যারা ব্যব’সাপ্রতি’ষ্ঠান খুলেছেন এবং যারা দো’কানে কেনা’কা’টা কর’তে যাচ্ছেন, আপ’নারা অবশ্যই নিজে’কে সুর’ক্ষিত রাখবে’ন। ভিড় এড়িয়ে চলবেন।’

নিজ নিজ সু’ক্ষা নিশ্চিত করার আহ্বা’ন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনার সুর’ক্ষা আ’পনার হাতে। মনে রাখবেন আপনি সুর’ক্ষিত থাকলে আপনার পরিবার সু’রক্ষিত থাকবে, প্রতিবেশী সুরক্ষিত থাকবে, দেশ সুর’ক্ষিত থাকবে। ঝড়-ঝঞ্ঝা-মহা’মারি আসবে। সেগুলো মো’কাবিলা করেই আমা’দের সামনে এগিয়ে যেতে হবে। যে কোনো দু’র্যোগ মোকা’বিলায় প্র’য়োজন জনগ’ণের সম্মি’লিত প্রচেষ্টা।

‘সংকট যত গভীরই হোক জন’গণ ঐক্য’বদ্ধ থাকলে তা উৎরানো কোনো কঠিন কাজ নয়। এই সত্য আপনারা আবারও প্রমাণ করে’ছেন। আপনা’দের সহযো’গিতা এবং সমর্থনে আম'রা করো’না ভাই’রাস মহামা’রির আড়া’ই মাস অ’ন্ত সফল’তার সঙ্গে মোকা’বিলা করতে সমর্থ হয়েছি। যতদিন না এই সংকট কাট’বে, ততদিন আ’মি এবং আমা’র সরকার আ’পনা’দের পাশে থাকবো, ইনশা’আল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *